#Loksabha Elections 2019: আজ ষষ্ঠ দফা, ভোট হচ্ছে ৭ রাজ্যের ৫৯টি আসনে, বাংলায় ৮

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: আজ ষষ্ঠ দফার লোকসভা ভোট৷ রবিবার দেশের ৭টি রাজ্যের ৫৯টি আসনে হচ্ছে ভোট গ্রহণ৷ এর মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ, হরিয়ানা, বিহার, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ, দিল্লি ও ঝাড়খণ্ড৷ নির্বাচন উপলক্ষ্যে প্রতিটি কেন্দ্রে কড়া নিরাপত্তার ব্যবস্থা থাকছে৷

চোদ্দর ভোটের নিরিখে এই ৫৯ আসনের ৪৫টি ছিল বিজেপি-র জেতা। একাধিক হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধরিত হবে এ দিন। কেন্দ্রীয় মন্ত্রী হর্ষ বর্ধন, কংগ্রেসের জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, য়েছেন কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী, কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং, বিজেপির বিতর্কিত প্রার্থী সাধ্বী প্রজ্ঞা, সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ যাদবের মতো নেতারা রয়েছেন এই তালিকায়। গত নির্বাচনে এই দফায় বিজেপির ফল সবচেয়ে ভালো হয়েছিল উত্তর প্রদেশ। ১৪টি আসনের মধ্যে ১৩ টিতেই জিতে ছিলেন বিজেপি প্রার্থীরা। বিরোধীদের মধ্যে শুধু সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা তথা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদব জিতেছিলেন আজমগড় আসন থেকে। পরে অবশ্য ফুলপুর এবং গোরখপুর কেন্দ্রে লোকসভার উপনির্বাচন হয়। তাতে বিজেপির পরাজয় হয়। এই দুটি আসনে জয় বিরোধীদের নতুন করে অক্সিজেন জুগিয়েছিল। আর সেই তখন থেকেই দেশের সবচেয়ে বড় রাজ্যে বিরোধী জোটের সূচনা হয়।

rkivvufg virat kohli voting instagram
গুরগাঁও-এ ভোটাধিকার প্রয়োগ করলেন বিরাট কোহলি

বাংলাতেও তালিকাটা কম বড় নয়। তৃণমূলের দেব, সুব্রত মুখোপাধ্যায়, মৃগাঙ্ক মাহাত, মানস ভুঁইয়া, শিশির অধিকারীর মতো প্রার্থীদের পাশাপাশি রয়েছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, ভারতী ঘোষরা। বাংলার যে আটটি কেন্দ্রে এ দিন ভোট হচ্ছে সেগুলি হল- তমলুক, কাঁথি, মেদিনীপুর, ঘাটাল, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুর আসনে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest