#Loksabha Elections 2019: ডুডলের মাধ্যমে ভোট উৎসবে সামিল হওয়ার বার্তা গুগলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক: দেশের সবথেকে বড় উৎসব ভোট উৎসব! সেই নির্বাচনী উৎসবের রঙ লেগেছে গুগলেও। লোকসভা নির্বাচন শুরু হয়ে গেল বৃহস্পতিবার। ভোটের দিন শুরু হতেই বদলে গেল গুগলের ডুডল। বৃহস্পতিবার গুগলের ডুডলে ফুটে উঠল লোকসভা নির্বাচনের ছবি। ভোটারের হাত, আঙুলে ভোটের কালি দিয়ে তৈরি হয়েছে ডুডল।

আজ দেশজুড়ে শুরু প্রথম দফার ভোট। ১৮ রাজ্য ও দুই কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১ টি আসনে ভোট। আন্দামান ও নিকোবার,অন্ধ্রপ্রদেশ,সিকিম,তেলেঙ্গনা,মেঘালয়, লাক্ষাদ্বীপ,অরুণাচল প্রদেশ, অসম, নাগাল্যান্ডে একদফায় ভোট। বিহারের ৪০ আসনের মধ্যে ৪ আসনে ও উত্তরপ্রদেশের ৮০ আসনের মধ্যে ৮ টি আসনে ভোট। মধ্যপ্রদেশ, জম্মু ও কাশ্মীর, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, ওড়িশা , ত্রিপুরা, ছত্তীসগড়, উত্তরাখন্ডেও আজ প্রথম দফায় ভোট। বিশ্বের অন্যতম বৃহত্তম গণতন্ত্রের এই লোকসভা নির্বাচনে সামিল হল গুগলও!  দেশে লোকসভা নির্বাচনের সূচনাকে থিম করে ডুডল তৈরি করল বুধবার রাত ১২টা থেকেই। এই ডুডলে ভোটের কালি লাগানো আঙুলের ছবি রয়েছে। তাতে ক্লিক করলেই চলে আসছে এমন একটি পাতা, যেখানে লেখা রয়েছে ভারতে ভোটদানের প্রক্রিয়া সংক্রান্ত যাবতীয় তথ্য।

৫৪৩ টি আসনে সাতটি দফায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে: ১১ এপ্রিল, ১৮ এপ্রিল, ২৩ এপ্রিল, ২৯ এপ্রিল, ৬ মে, ১২ মে এবং ১৯ মে। গণনা হবে ২৩ মে। ১৮ টি রাজ্যে এবং ২ টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১ টি লোকসভা আসনে আজ প্রথম পর্যায়ের নির্বাচন হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest