#Loksabha Elections 2019: সাত রাজ্যের ৫১ আসনে শুরু ভোট, বাংলায় সাত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: কড়া নিরাপত্তার মধ্যে শুরু হল সপ্তদশ লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোট। দেশের সাত রাজ্যের ৫১টি আসনে এ দিন ভোটগ্রহণ হবে। এরমধ্যে রয়েছে বাংলার সাতটি আসন। এ রাজ্যে যে সাতটি কেন্দ্রে সোমবার ভোটগ্রহণ হচ্ছে, সেগুলি হল- উলুবেড়িয়া, হাওড়া, শ্রীরামপুর, আরামবাগ, ব্যারাকপুর এবং বনগাঁ। এ ছাড়াও বিহারের ৫টি, জম্মু-কাশ্মীরের ২টি, ঝাড়খণ্ডের ৪টি, মধ্যপ্রদেশের ৭টি, রাজস্থানের ১২টি, উত্তরপ্রদেশের ১৪টি আসনে আজ ভোট।

প্রায় ৯ কোটি ভোটার এদিন ভোটদান করবেন। সাতটি রাজ্যের মোট ৫১টি কেন্দ্রে ভোট অনুষ্ঠিত হবে। মোট প্রার্থীর সংখ্যা ৬৭৪ জন। ২০১৪ সালে এই ৫১টি কেন্দ্রের মধ্যে ৪০টিতে জয় পেয়েছিল কেন্দ্রের বর্তমান শাসক দল বিজেপি। কংগ্রেস পেয়েছিল মাত্র দুটি আসন, তৃণমূল কংগ্রেস পেয়েছিল ৭টি আসন।

কড়া নিরাপত্তায় শুরু হয়েছে ভোটগ্রহণ। বাংলার সাত আসনে একশো শতাংশ কেন্দ্রীয় বাহিনী রয়েছে বলে জানিয়েছে কমিশন। সকাল থেকেই বুথে বুথে লম্বা লাইন। একাধিক হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে এ দিন। উত্তরপ্রদেশের রায়বরেলী, অমেঠী ও লখনউয়ের ভোট এই দফায়। সনিয়া গান্ধী, রাহুল গান্ধী, রাজনাথ সিংরা রয়েছেন সেই হেভিওয়েটদের তালিকায়। রয়েছেন কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানিও।

বাংলার ক্ষেত্রে এই দফায় নজরের কেন্দ্রে রয়েছে ব্যারাকপুর। তৃণমূলের দোর্দণ্ডপ্রতাপ নেতা অর্জুন সিং বিজেপি-তে যোগ দেওয়ার পরই তাঁকে এই কেন্দ্রে প্রার্থী করে দেয় গেরুয়া শিবিরের। উল্টোদিকে রয়েছেন গত দশ বছরের সাংসদ তথা প্রাক্তন রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদী। এ ছাড়াও প্রসূন বন্দ্যোপাধ্যায়, রন্তিদেব সেনগুপ্ত, লকেট চট্টোপাধ্যায়, রত্না দে নাগ, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, মমতাবালা ঠাকুরদের মতো প্রার্থীদেরও ভাগ্য নির্ধারণ হবে এ দিন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest