বাড়ছে উদ্বেগ! করোনা-আতঙ্কে এবার বাতিল বিখ্যাত এই বইমেলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লন্ডন: করোনা-আতঙ্কে এবার বাতিল হয়ে গেল লন্ডনের বইমেলা । ভিড়ের মধ্যে ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে, সেই আতঙ্কেই বইমেলা বাতিলের কথা ঘোষণা করেছেন উদ্যোক্তারা। ১০-১২ মার্চ লন্ডনের অলিম্পিয়া এক্সিবিশনে বইমেলা হওয়ার কথা ছিল। বাতিলের খবর প্রথম জানায় BBC।আয়োজকদের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘অনিচ্ছা সত্ত্বেও চলতি বছরের বইমেলা শুরু করতে পারছি না আমরা।’

মেলা উপলক্ষে কমপক্ষে ২৫ হাজার মানুষের জমায়েত হওয়ার কথা ছিল পশ্চিম লন্ডনে। কিন্তু বিশ্বের নানা প্রান্তে যে গতিতে করোনাভাইরাসের সংক্রমণ ছড়াচ্ছে, এত সংখ্যক লোক এক জায়াগায় জড়ো হওয়া আদৌ সুরক্ষিত নয় বলে মনে করছে ব্রিটিশ সরকার। তাই আগেভাগেই মেলা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় ব্রিটেনে ৩৪ জন নতুন করে সংক্রমিত হয়েছেন। ফলে আক্রান্তের মোট সংখ্যাটা এখন ৮৫।

আরও পড়ুন: করোনা ভাইরাস কী এবং কীভাবে ছড়ায়? জেনে নিন প্রতিরোধের বিস্তারিত উপায়

লুভ্‌র কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছেন, তাঁরা আজ থেকে ফের মিউজিয়াম খোলা রাখছেন। যে কর্মীদের আপত্তিতে মিউজিয়াম বন্ধ রাখা হয়েছিল, তাঁরা ফের কাজে ফিরেছেন। ফরাসি সরকারও জানিয়েছে, ফ্রান্সের পরিস্থিতি এখন অতটা উদ্বেগের নয় যে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই মিউজিয়াম অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখতে হবে।তবে ইরান, ইটালি আর দক্ষিণ কোরিয়ায় হু হু করে বাড়ছে সংক্রমণ আর মৃত্যুর সংখ্যা। ইরানে ৯২ জন এই ভাইরাসের হানায় মারা গিয়েছেন। আক্রান্তের সংখ্যা তিন হাজারের কাছাকাছি। ইটালিতেও মারা গিয়েছেন ১০০ জনের বেশি। আগামী দু’সপ্তাহের জন্য দেশের সব স্কুল-কলেজ বন্ধ রাখা হবে বলে ফের জানিয়েছে ইটালি সরকার। দক্ষিণ কোরিয়ায় মৃতের সংখ্যা গত কাল রাত পর্যন্ত ৩২ জন। আমেরিকাতেও মারা গিয়েছেন ৯ জন।

আরও পড়ুন: করোনাভাইরাস: জেনে নিন মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম

জার্মানির স্বাস্থ্যমন্ত্রীও জানিয়েছেন, বিশ্বব্যাপী এই সংক্রমণ যে ভাবে ছড়াচ্ছে তা অত্যন্ত উদ্বেগের।চিলে, পোলান্ড এবং আর্জেন্টিনায় প্রথম সংক্রমণের খবর মিলেছে। সেই সঙ্গে স্পেন আর ইরাক থেকে মিলেছে প্রথম মৃত্যুর খবর। ভারতের বিদেশ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, দেশের বাইরে মোট ১৭ জন ভারতীয় এই ভাইরাসে আক্রান্ত।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest