জ্যাক মা এখন অতীত! চীনের ধনীতম ব্যক্তি হলেন PUBG-র পাবলিশার মা হুয়াতেং

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: সম্পত্তিতে মা’কে টেক্কা দিলেন আর এক মা। জ্যাক মা’কে (Jack Ma) সরিয়ে এবার চিনের ধনীতম ব্যক্তি হিসেবে উঠে এলেন মা হুয়াতেং। চিনা ইন্টারনেট সংস্থা টেনসেন্ট (Tencent Holdings) এর কর্ণধার এই হুয়াতেং। এই টেনসেন্ট সংস্থাই ব্যাপক জনপ্রিয় গেম PUBG Mobile-এর মূল পাবলিশারও। Bloomberg-এর রিপোর্ট অনুযায়ী, $৫০০০ কোটি ডলারের সম্পত্তির মালিক হুয়াতেংই (Ma Huateng) চিনের ধনীতম ব্যক্তি।

আরও পড়ুন : চিনের আগ্রাসনে চাপে ভারত, সেনা পাঠাচ্ছে আমেরিকা! এবার কী যুদ্ধ? পম্পেওর ঘোষণায় জল্পনা

গত বুধবারই জ্যাক মা-এর আলিবাব গ্রুপকে (Alibaba Group) টপকে এশিয়ার সবচেয়ে বেশি বাজার মূল্যের সংস্থা হিসেবে উঠে এসেছে টেনসেন্ট (Tencent)। এই সংস্থা শুধু চিন নয়, বিশ্বেরও বৃহত্তম গেমিং পাবলিশিং সংস্থা।

PUBG Mobile ছাড়াও League of Legends-এর মতো জনপ্রিয় গেম বাজারে এনেছে এই চিনা সংস্থা। এছাড়াও হোয়াটসঅ্যাপের চিনা বিকল্প WeChat-এও এই টেনসেন্ট (Tencent) কোম্পানির প্রোডাক্ট।

স্কুলের চার বন্ধুকে নিয়ে ১৯৯৮ সালে Tencent-এর প্রতিষ্ঠা করেছিলেন চিনের শিনজেন ইউনিভার্সিটির সায়েন্সের স্নাতক হুয়াতেং। বর্তমানে সংস্থার ৭% মালিকানা রয়েছে তাঁর হাতে। ৪৮ বছরের হুয়াতেং (Ma Huateng) চিনে ‘পনি মা’ নামেও পরিচিত। 

২০০৭, ২০১৪ এবং ২০১৮ সালে হুয়াতেংকে বিশ্বের সবচেয়ে প্রভাবশালীদের মধ্যে একজন ঘোষণা করেছিল Time ম্যাগাজিন। ২০১৫-তে Forbes ম্যাগাজিনের বিচারে বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তিদের মধ্যে নাম ছিল হুয়াতেংয়ের। তবে জ্যাক মা-এর তুলনায় লো প্রোফাইল থাকতেই ভালোবাসেন মা হুয়াতেং।

আরও পড়ুন : পাক সংসদেই ওসামা বিন লাদেনকে ‘শহিদ’ আখ্যা! ফের বিতর্কে ইমরান খান

Gmail 5
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest