Mamata Banerjee Govt To Released State Budget On Thursday

State Budget লক্ষ্মীর ভাণ্ডারের টাকা কি বাড়ছে? উত্তর দেবে মমতার বাজেট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লোকসভা ভোট আর মাত্র কয়েকমাস বাদেই। প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। এই আবহে কেন্দ্রীয় বাজেট যতটা গুরুত্বপূর্ণ, ততটাই তাৎপর্যপূর্ণ রাজ্য বাজেট। বৃহস্পতিবার বিধানসভায় পেশ হতে চলেছে রাজ্য সরকারের বাজেট। এবছরের বাজেট কতটা জনমোহিনী হবে, তা নিয়ে জল্পনা তুঙ্গে। ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে এটাই শেষ বাজেট রাজ্যের। কেন্দ্রীয় সরকার এবার অন্তর্বর্তী বাজেট পেশ করলেও, রাজ্যের ক্ষেত্রে পূর্ণাঙ্গ বাজেট পেশে কোনও বাধা নেই। বাজেটই কি হাতিয়ার হতে চলেছে শাসক দল তৃণমূলের?

লক্ষ্মীবারে রাজ্যে বাজেট। আজ অর্থাৎ বৃহস্পতিবার রাজ্যের বাজেট পেশ করতে পারেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। লোকসভার আগে বাজেটে কী কী চমক থাকবে তার অপেক্ষায় রাজ্যবাসী। রাজ্যের কর্মীদের একশো দিনের টাকা থেকে বঞ্চনা করেছে কেন্দ্র সরকার। ই টাকা রাজ্য সরকারই মেটাবে বলে আগে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ বাজেটে এই নিয়ে বরাদ্দ ঘোষণা হতে পারে। বেলা ৩টে নাগাদ রাজ্য বাজেট পেশ করতে পারেন প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।  ভোট-বছরে চমক তো থাকবেই। রাজ্যে মহিলা ভোটকে কেন্দ্র করে একাধিক প্রকল্প রয়েছে। প্রতিবারই বাজেটে নারী কেন্দ্রিক প্রকল্পের জোর দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কন্যাশ্রী, বিধবা ভাতা, যোগ্যশ্রী, লক্ষ্মীর ভান্ডার সহ আরও একাধিক প্রকল্প তিনি এনেছিলেন। এবারে কী এই প্রকল্পগুলিতে বাড়তে পারে বরাদ্দ ?

সংশ্লিষ্ট মহলের দাবি, ভোটের আগে জনমোহিনী বাজেট পেশ করতে চলেছেন মমতা। রেড রোডে ধরনা মঞ্চ থেকেই সেই ইঙ্গিত দিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো। ইতিমধ্যেই ১০০ দিনের বকেয়া টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি। সেই নিয়ে বৈঠক হয়েছে নবান্নে। প্রকাশ হয়েছে গাইডলাইনও। এবারের বাজেটে সেই বিষয়ের উল্লেখ থাকবে, এমনটাই প্রত্যাশা থাকছে। পাশাপাশি মহিলা ভোট ব্যাঙ্কের কথা মাথায় রেখে লক্ষ্মীর ভাণ্ডার স্কিমে ভাতা বৃদ্ধি হতে পারে বলেও অনুমান ওয়াকিবহাল মহলের।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest