পরিযায়ী শ্রমিকদের জন্য ‘স্নেহের পরশ’ ঘোষণা মুখ্যমন্ত্রীর, মিলবে ১০০০ টাকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: ভিন রাজ্যে বাংলার শ্রমিকদের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল রাজ্য সরকার। অনলাইনে তাঁদের টাকা দেবে মমতা সরকার। স্নেহের পরশ নামে এই প্রকল্পে ভিন রাজ্যে আটকে পড়া প্রত্যেক বাংলার শ্রমিককে হাজার টাকা করে দেওয়া হবে।

শুক্রবার নবান্নে সভাঘরে ভিডিও কনফারেন্স বৈঠকে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার থেকেই এই প্রকল্পের কাজ শুরু হয়ে যাবে।লকডাউনের মাঝে ঘরে ফিরতে না পারা পরিযায়ী শ্রমিকদের দুর্দশা দেখে আগেই বাংলার মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, তাঁদের আর্থিক সাহায্য পাঠাবে রাজ্য সরকার। তবে এ সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। পরিকল্পনা কীভাবে বাস্তবায়িত হবে, তার জন্য কিছুটা সময় নিয়েছিলেন। শুক্রবার নবান্ন থেকে মমতা বন্দ্যোপাধ্যায় তাঁদের জন্য ‘স্নেহের পরশ’ প্রকল্প ঘোষণা করলেন। বললেন, আগামী সোমবার থেকে অনলাইনে তাঁদের কাছে টাকা পৌঁছে যাবে। প্রত্যেকে পাবেন হাজার টাকা করে।

আরও পড়ুন: দরকারে সশস্ত্র পুলিশ, কলকাতা-হাওড়ার করোনা পরিস্থিতি নিয়ে নির্দেশ মমতার

এদিনের সভায় মুখ্যমন্ত্রী ফের আশ্বস্ত করেন, “রাজ্যে এই পরিস্থিতিতেও কেউ না খেয়ে থাকবেন না। রেশনে মাসে পাঁচ কেজি করে চাল দেওয়া হবে। তবে রেশনেও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। মানতে হবে স্বাস্থ্য বিধি।” দুঃস্থ পরিবারগুলির পাশে রাজ্য সরকার আছে বলে আশ্বাস দেন তিনি।

করোনা সংক্রমণ রুখতে দেশে লকডাউন ঘোষণা হওয়ার পর ভিনরাজ্যের পরিযায়ী শ্রমিকদের নিয়ে সবচেয়ে আগে ভেবেছিলেন বাংলা মুখ্যমন্ত্রী। তিনি ১৮ রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠিয়ে আবেদন জানিয়েছিলেন, লকডাউন চলাকালীন ওই শ্রমিকদের দায়িত্ব যেন নেয় সংশ্লিষ্ট রাজ্যের প্রশাসন। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে সেই চিঠির সর্বপ্রথম উত্তর দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে আশ্বস্ত করেছিলেন। হাত বাড়িয়ে দিয়েছিলেন মমতার সুহৃদ বলে পরিচিত দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও।

আরও পড়ুন:  এবার কোয়ারেন্টাইন সেন্টারের জন্য পাঁচতারা হোটেল খুলে দিলেন আয়েশা টাকিয়া

Gmail 1

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest