Lockdown 2.0: অনাবশ্যক পণ্য সরবরাহে ই-কমার্স সংস্থাগুলিকে ‘না’ কেন্দ্রের,জারি নয়া নির্দেশিকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: লকডাউনের সময় অত্যাবশ্যকীয় নয় এমন পণ্য সরবরাহে ই কমার্স সংস্থাগুলিকে নিষেধ করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। রবিবার একটি নির্দেশিকা জারি করা হয়েছে ওই মন্ত্রকের তরফে।

একটি সংক্ষিপ্ত নির্দেশিকায় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা জানিয়ে দিয়েছেন, ‘ই কমার্স সংস্থা এবং তাদের কর্মীদের ব্যবহৃত যানবাহনকে অনুমতি সাপেক্ষে, নিরবচ্ছিন্ন ভাবে কাজ করে যাওয়ার জন্য যে গাইডলাইন ছিল তা বাতিল করা হল।’

আগামী ২০ এপ্রিল থেকে হটস্পট তালিকার বাইরে থাকা এলাকার গ্রাহকদের মোবাইল ফোন, ল্যাপটপ ও রেফ্রিজারেটর সরবরাহ করার প্রস্তুতি নিচ্ছিল ই-কমার্স সংস্থাগুলি। কিন্তু রবিবার স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকা সেই উদ্যোগে জল ঢেলে দিল।গত সপ্তাহে কেন্দ্র যে আভাস দিয়েছিল তাতে ওই সমস্ত এলাকায় জীবনযাত্রা স্বাভাবিক হওয়ার কথা ছিল। করোনা সংক্রমণ এখনও বন্ধ হয়নি। ফলে কেন্দ্র কোনও রকম ঝুঁকি নিতে চায়ছে না। এখনো দেশের বেশ কিছু জায়গা সংক্রমণের হটস্পট। সে কারনে ই কমার্সকে ছাড় দেবার খানিকটা আভাস দিয়েও আবার কেন্দ্র সরে এল।

আরও পড়ুন: একসঙ্গে ৫ জনের টেস্ট! করোনা চিনতে পুল টেস্টিং রাজ্যে, জারি বিজ্ঞপ্তি

দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়তে থাকায় দেশব্যাপী লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩ মে পর্যন্ত ধার্য করে কেন্দ্রীয় প্রশাসন। করোনা সংক্রমণ রোধের উদ্দেশে প্রথম দফায় ২১ দিন লকডাউন ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। গত ২৪ মার্চ থেকে শুরু করে সেই লকডাউনের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ১৪ এপ্রিল। কিন্তু ১৫ এপ্রিল তার মেয়াদ বাড়ানো হয়।

লকডাউনে ঘরবন্দি মানুষকে খাদ্যপণ্য, ওষুধ ও মেডিক্যাল সরঞ্জাম-সহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহের জন্য বিস্তারিত নির্দেশাবলী প্রকাশ করে প্রশাসন। সেই নির্দেশিকা মেনেই মহারাষ্ট্র, রাজস্থান ও ওডিশার মতো রাজ্যে ই-কমার্স সংস্থাগুলিকে নিত্যপ্রয়োজনীয় এবং অনাবশ্যক পণ্য সরবরাহের অনুমতি দেওয়া হয়। সরকারের এই সিদ্ধান্ত নিয়ে বিতর্কও হয়।

সংবাদ সংস্থা এএনআই-কে কনফেডারেশন অব ইন্ডিয়ান ট্রেডার্স (সিএআইটি)-এর মহাসচিব প্রবীণ খাণ্ডেলওয়াল বলেছেন, ‘‘লকডাউন শুরু হওয়ার পর থেকে ৪০ লক্ষের বেশি ব্যবসায়িক সংস্থা অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহ করে যাচ্ছে। তাদেরকে সরিয়েই ই কমার্স সংস্থাগুলিকে আগামী ২০ এপ্রিল থেকে অত্যাবশ্যকীয় নয় এমন পণ্য সরবরাহের অনুমতি দেওয়া হয়েছে।’’ এ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হস্তক্ষেপ চেয়ে তাঁকে চিঠিও লেখে ওই সংগঠনটি।  

আরও পড়ুন: ‘ওম’ মন্ত্র লেখা অর্ধনগ্ন শরীরে ছবি পোস্ট করে বিতর্কে মডেল সোফিয়া

Gmail 1
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest