কলকাতা-সহ ৭ জেলার অবস্থা ‘গুরুতর’, পরিস্থিতি খতিয়ে দেখতে প্রতিনিধি দল পাঠাচ্ছে কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। জানা গিয়েছে, রাজ্যের ৭ জেলার পরিস্থিতি খতিয়ে দেখতে আসছে ২টি কেন্দ্রীয় প্রতিনিধি দল।

সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র টুইট করে মহারাষ্ট্র, রাজস্থান, মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গের করোনা সংক্রমিত এলাকার নাম বিশেষ ভাবে উল্লেখ করেছেন।টুইটে দেশের মধ্যে কোন জায়গার করোনা-পরিস্থিতি উদ্বেগজনক তা উল্লেখ করা হয়েছে। লেখা হয়েছে, ‘‘বিশেষ করে পরিস্থিতি গুরুতর ইনদওর (মধ্যপ্রদেশ), মুম্বই ও পুণে (মহারাষ্ট্র), জয়পুর (রাজস্থান) এবং কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে (পশ্চিমবঙ্গ)।’’ তাই বিপর্যয় মোকাবিলা আইনের ৩৫(১), ৩৫(২), ৩৫(২)(এ), ৩৫(২)(ই) এবং ৩৫(২)(আই) ধারা অনুযায়ী কেন্দ্রের অধিকার প্রয়োগ করে আন্তঃমন্ত্রক প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাজ্যের মুখ্য সচিবকে চিঠি দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দুটি প্রতিনিধি দল গঠন করেছে কেন্দ্র। তারা ওই সাত জেলার পরিস্থিতি ঘুরে দেখবে। রবিবার ওই চিঠি নবান্নকে পাঠিয়ে এও জানানো হয়েছে যে, অনধিক তিন দিনের মধ্যে কেন্দ্রের প্রতিনিধি দল পশ্চিমবঙ্গে পৌঁছবে।

আরও পড়ুন:  আশা ও আশঙ্কা রেখে আজ থেকে কিছু ছাড়, তবে হটস্পটে থাকছে কড়া নিয়ম

দুটি আন্তঃমন্ত্রক প্রতিনিধি দল পাঠানো হচ্ছে রাজ্যে। প্রথম টিমটি কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর ও উত্তর চব্বিশ পরগনায় যাবে। পাঁচ জনের ওই প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন প্রতিরক্ষা মন্ত্রকের অতিরিক্ত সচিব অপূর্ব চন্দ্র। সেই সঙ্গে থাকবেন জাতীয় বিপর্যয় মোকাবিলা সংস্থার যুগ্ম সচিব রমেশ চন্দ্র গন্ট, স্বাস্থ্য মন্ত্রকের ডেপুটি ডিরেক্টর জিলে সিংহ ভিকাল, পাবলিক হেল্থ স্পেশালিস্ট অধ্যাপক আর পতি এবং উপভোক্তা বিষয়ক মন্ত্রকের ডিরেক্টর সীতারাম মিনা।

দ্বিতীয় দলটি যাবে জলপাইগুড়ি, দার্জিলিং ও কালিম্পংয়ে। তার নেতৃত্ব দেবেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের অতিরিক্ত সচিব বিনীত জোশী। সেই সঙ্গে থাকবেন পাবলিক হেল্থ স্পেশালিস্ট অধ্যাপক শিবানী দত্ত, বিপর্যয় মোকাবিলা সংস্থার উপদেষ্টা অজয় গাঙওয়ার, উপভোক্তা বিষয়ক দফতরের ডিরেক্টর ধর্মেশ মাকওয়ানা এবং স্বাস্থ্য মন্ত্রকের ডেপুটি সেক্রেটারি এন বি মানি।


এই সাত জেলায় কী কী খতিয়ে দেখবে কেন্দ্রীয় প্রতিনিধি দল?

স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, বিপর্যয় মোকাবিলা আইন মোতাবেক লকডাউনের শর্ত সেখানে ঠিক মতো পালিত হচ্ছে কিনা তা প্রতিনিধি দলের সদস্যরা খতিয়ে দেখবেন। সেই সঙ্গে দেখবেন, সেখানে অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহ কেমন হচ্ছে, মানুষ সোশাল ডিস্টেন্সিং মানছে কিনা, রাস্তায় লোকজনের যাতায়াত কেমন। তা ছাড়া স্বাস্থ্য পরিকাঠামো, হাসপাতালের পরিস্থিতিও সরেজমিনে দেখবেন প্রতিনিধি দলের সদস্যরা।

হটস্পট জেলাগুলিতে নমুনা পরীক্ষা কত হয়েছে, তার পরিসংখ্যানও খতিয়ে দেখবে আন্তঃমন্ত্রক প্রতিনিধি।স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, এই সাত জেলায় পর্যাপ্ত টেস্ট কিট রয়েছে কিনা, ডাক্তার ও স্বাস্থ্যকর্মীরা ঠিকমতো পার্সোনাল প্রোটেকশন ইক্যুইপমেন্ট তথা পিপিই, মাস্ক ইত্যাদি পাচ্ছেন কিনা তাও দেখবে কেন্দ্রের প্রতিনিধি দল। সেই সঙ্গে বিভিন্ন ত্রাণ শিবিরে থাকা শ্রমিকদের অবস্থাও খতিয়ে দেখবেন তাঁরা।

আরও পড়ুন:  মহারাষ্ট্রে সংক্রমিত ৪ হাজারের বেশি,দেশে করোনায় আক্রান্ত ১৭২৬৫

Gmail 1

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest