Site icon The News Nest

Mothers Day 2020: মাকে সঙ্গে নিয়ে শুনে নিন এই সব মন ভরানো বাংলা গান…

ওয়েব ডেস্ক: ‘মা’ শব্দটি নিজেই নিজের মতো এক ও অনন্য। ছোট হোক বা বড়, সব বয়সের সন্তানের কাছে মা তার সমস্ত জগত জুড়ে থাকে। তা সে প্রত্যক্ষভাবেই হোক বা পরোক্ষভাবে। আর অন্যদিকে মায়ের সমগ্র জগত যেন তার সন্তানদের কেন্দ্র করেই থাকে। রঙধনুর মতো মায়েদের অনেক রঙ। কখনও মায়ের চোখে অপার ভালবাসা আর ক্ষমা, আবার কখনও সন্তানকে শিক্ষা দেওয়ার জন্য কড়া হয়ে যায় মায়ের স্নেহের কোমল চোখ। মা যেমন সন্তানের জন্য অন্যের কাছে মাথা নত করতে জানে, তেমনি সন্তানের উপর অন্যায় হলে গোটা সমাজের বিরুদ্ধে প্রতিবাদে গর্জে ওঠে।

বলিউডই হোক বা টলিউড – তা হল রুপালি পর্দার জগত, স্বপ্ন যেখানে সত্যি হয়, যেখানে জীবনের চেয়ে সবকিছু বৃহত্তর, তবে সেখানে ‘মা’ এখনও একইরকম আছে – অতিরিক্ত যত্নবান, অতিরিক্ত সহনশীল, অতিরিক্ত সুরক্ষাকারী এবং সবসময় কারণে অকারণে তার সন্তান সম্পর্কে উদ্বিগ্ন!

নিজের ভাষায় মনের ভাব প্রকাশ করা বেশ সহজ, তাছাড়া এতে অন্য এক আনন্দও আছে। তাহলে মাতৃ দিবসে মাকে বাংলায় শুভেচ্ছা জানানোর আয়ডিয়াটা একেবারেই মন্দ নয়, তাই নয় কি? আমারা তাই আপনার জন্য মায়ের জন্য গাওয়া বাংলা গানের একটি তালিকা এখানে দিলাম। যাতে কিছু ক্লাসিক সৃষ্টি হয়েছে যেগুলি মায়ের প্রতি আপনার ভালবাসার পাশাপাশি মাকে তার পুরনোদিনের স্মৃতি মনে করিয়ে দেবে, তেমনি রয়েছে হালের কিছু দুর্দান্ত গান যেগুলি নিজের মতো করে মাকে ভালবাসা জানাবে।

১. মা (গোত্র)

চলচ্চিত্রঃ গোত্র

মায়ের স্নেহ যে জাতি-ধর্ম-বর্ণের ভেদাভেদ করে না, জন্মদাত্রী না হয়েও একজন মা কিভাবে যে কাউকে অপত্যস্নেহ দিতে পারেন তার এক সুন্দর নিদর্শন হল এই সিনেমাটি। আর এই গানটি তার সহজ ভাষায় খুব সাধারণভাবে অসাধারণ মায়েদের কথা বলেছে।

 তুমি মা আমাকে

চলচ্চিত্রঃ অমর কণ্টক

মা ও সন্তানের ভালোবাসা এবং হারিয়ে ফেলার পর আবার কাছে পাওয়া, এই হল এই চলচ্চিত্রটির মূল ভিত্তি। অনেকটা আর পাঁচটা বাংলা ‘মা’ ভিত্তিক ছবির মতোই মনে হত পারে। তবে লেজেন্ড কিশোর কুমারের গলায় এই গানটিতে থাকা মায়ের প্রতি শ্রদ্ধা-ভালবাসা আজও সবার মন ছুঁয়ে যায়।

যত বার দেখি মা গো তোমায় আমি

চলচ্চিত্রঃ তুফান

এক দুঃখিনী মায়ের কাহিনী এটি, যে তার ছোট ছোট তিন সন্তানকে হারিয়ে ফেলে। তবে মনের টানে দীর্ঘ সময় পর আবার সব ফিরে আশে মায়ের কাছে। ঠিক হ্যাপি এন্ডিং! তেমনি এই গানটিও সর্বকালের একটি সেরা ‘মা’-নিবেদিত গান।

জননী আমার তুমি

চলচ্চিত্রঃ মা আমার মা

https://youtu.be/hrzX3TTtrfE

মা-ছেলের সম্পর্কের ভাব বোঝানোর জন্য এটিও একটি খুব সুন্দর গান। গানের কোথায় আর সুরে আবেগ যেন ভরপুর।

মা গো তুমি একবার

চলচ্চিত্রঃ আমার মা

এক অসহায় সহনশীল দুঃখী মা, সন্তানদের প্রতি তার ভালোবাসা, সন্তান হারানোর দুঃখ, ফিরে পাওয়া… এই সব নিয়ে এক ফ্যামেলি ড্রামা এই ছবিটি। তাতে কুমার সানুর গলায় মায়ের প্রতি ছেলের এই করুন আর্তি আপনার বুকেও একটউ কষ্ট জাগাবে।

আরও পড়ুন: Mother’s Day 2020: কবে মাতৃ দিবস? জেনে নিন এই দিন পালনের আসল ইতিহাস

আমার মা

চলচ্চিত্রঃ মায়ের বিয়ে

মা

গায়কঃ ইমরান মাহমুদুল

শিশু ও তার মায়ের স্নেহ-ভালোবাসা জরানো এক মিষ্টি সম্পর্কের কথা বলে এই গানটি। বন্ধুত্ব-খুনসুটি মেশানো এই পবিত্র সম্পর্কই তো জগতে চিরস্থায়ী। হালকা মধুর সুরের এই গান্টির কথা সবার মন ছুঁয়ে যাবে।

মা মাগো মা আমি এলাম তোমার কোলে

অ্যালবামঃ মা যে আমার আলোর আঁচল, গায়কঃ মান্না দে

একজন লেজেন্ড-এর সুরে অন্য এক লেজেন্ড-এর কণ্ঠ্যে এই অসাধারণ গানটি মায়ের প্রতি নিবেদিত সেরা গানগুলির তালিকায় একেবারে প্রথমের দিকে রয়েছে। গানটির শুরুতেই রয়েছে সংস্কৃত ভাষায় মায়ের বন্দনা। এই বন্দনা, গানের সুর ও কথা নিয়ে গানটি সত্যিই এক অনন্য সৃষ্টি।

মা

অ্যালবামঃ এখনো দু’চোখে বন্যা, গায়কঃ জেমস

মা ভগবানের এক অপরূপ সৃষ্টি। সন্তানকে জন্ম দেওয়া থেকে তাকে লালন করায়, সংসারের সকলের জন্যও নিজেকে উজাড় করে দেওয়ায়, সব কষ্ট সহ্য করে হাসি মুখে থাকায় মায়ের মতো কেউ হয় না, মায়ের এমন এক অসাধারণ বর্ণনা রয়েছে বিখ্যাত গায়ক জেমস-এর এই গানটিতে।

আরও পড়ুন: Mothers Day 2020: মাকে উৎসর্গ করতে পারেন এই সব হিন্দি গান…

Exit mobile version