দেশে এই প্রথম! মুম্বইয়ে চালু হল করোনা পরীক্ষার বাস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুম্বই: ক্রমেই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। তাই গণ পরীক্ষা করাতে নয়া পন্থা অবলম্বন করল মহারাষ্ট্র সরকার। মুম্বইতে প্রথম নিয়ে আসা হল করোনা পরীক্ষার বাস। এই বাসেই থাকছেন বিশেষজ্ঞদের দল তাঁরাই পরীক্ষা করবেন ও নমুনা সংগ্রহ করবেন।

তৃতীয় দফার লকডাউনের মেয়াদ বৃদ্ধির ঘোষণা হয়েছে শুক্রবার। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ২ হাজার ২৯৩ জন। মৃত্যু হয়েছে ৭১ জনের। ফলে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২১৮। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের হিসেব অনুযায়ী, দেশে মোট আক্রান্তের সংখ্যা ৩৭ হাজার ৩৩৬।

দেশের মধ্যে সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি মহারাষ্ট্র, গুজরাত ও দিল্লির। এই তিনটি রাজ্যে যে হারে সংক্রমণ বাড়ছে এবং পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। মহারাষ্ট্রে ইতোমধ্যেই আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৫০৬ জন। তার মধ্যে মৃত্যু হয়েছে ৪৮৫ জন রোগীর। করোনা মোকাবিলায় এবার অভিনব উদ্যোগ নিল মহারাষ্ট্র সরকার। মুম্বইয়ের পথে নামল মোবাইল করোনা টেস্টিং বাস। শুক্রবার ওই নয়া বাসের উদ্বোধন করেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে, পরিবেশমন্ত্রী আদিত্য ঠাকরে, বৃহন্মুবই মিউনিসিপ্যাল কর্পোরেশনের কমিশনার প্রবীণ পরদেশি।

আরও পড়ুন: Satyajit Ray Birth Anniversary Special: সাত রাজার ধন ‘মাণিক’ জন্মশতবর্ষে ‘তোমারে সেলাম’

জানা গিয়েছে, করোনার টেস্টে রোগীর সংখ্যা সামাল দিতেই এই বিশেষ বাস। ভিডিয়ো কনফারন্সের মাধ্যমে বাসটি উদ্বোধন করেন রাজ্যের মন্ত্রীরা। ওরলির ন্যাশানাল স্পোর্টস ক্লাব থেকে এদিন এই বিশেষ বাসটি যাত্রা শুরু করে।

Master
করোনা টেস্টিং বাসের অন্দরমহল

কী কী রয়েছে এই বিশেষ বাসে? গোটা বাসটির অন্দরমহল একটি অত্যাধুনিক করোনাভাইরাস টেস্টিং ল্যাব। যেখানে রয়েছে পরীক্ষার জন্য অত্যাধুনিক সরঞ্জাম। এক্স রে মেশিনও রয়েছে তাতে। দেশের মধ্যে মুম্বইতে প্রথম মোবাইল করোনা টেস্টিং ল্যাব চালু হল। মহারাষ্ট্রের পর দেশের অন্যান্য শহরেও দেখা মিলবে এই বিশেষ বাস।

প্রসঙ্গত, মোবাইল করোনা টেস্টিং ল্যাব মূলত ঘনজনবসতিপূর্ণ এলাকা, বস্তি এলাকায় ঘুরে ঘুরে মানুষের করোনা টেস্ট করতে পারবে। খুব কম সময়ের মধ্যে অনেক রোগীর টেস্ট করা যাবে বলে আশা। আইআইটি অ্যালুমনি কাউন্সিল ও কৃষ্ণা ডায়গনেস্টিকের যৌথ উদ্যোগে এই বিশেষ বাসটি চালু করা হয়েছে।

আরও পড়ুন: শতবর্ষে সত্যজিৎ, লকডাউনের জেরে ফাঁকা পরে রায় বাড়ি

Gmail 4
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest