করোনার কোপে রোজগার, প্রত্যন্ত এলাকার অভুক্তদের কাছে পৌঁছে যাচ্ছে নব দিগন্ত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: বিশ্বজুড়ে মারন ভাইরাসের প্রকোপ রুখতে লকডাউন বিশ্বের একাধিক দেশে। গৃহবন্দি মানুষ , স্তব্ধ হয়েছে গোটা বিশ্ব সহ জনজীবন। এই লক ডাউনে সবচেয়ে বেশি সমস্যাতে পড়েছে সমাজের অসহায়, সম্বলহীন দিন আনা দিন খাওয়া পরিবারগুলো। এই পরিবারগুলোর রোজগারের সব পথ বন্ধ হয়েছে লকডাউনের শুরু থেকেই। এ চিত্র আজ রাজ্যের উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম ,সব জেলাতেই। এই অবস্থায় অসহায় পরিবার গুলোর মুখে দুবেলা খাবার তুলে দিতে এগিয়ে এলো সুন্দরবনের স্বেচ্ছাসেবী সংস্থা নব দিগন্ত।

পশ্চিমবঙ্গের সব জেলাতেই প্রথম দিন থেকে খাদ্য সামগ্রী বিতরণ করে যাচ্ছে এই সংস্থা। নব দিগন্ত জরুরী ভিত্তিতে ত্রাণ তহবিল গঠন করে। এই ত্রাণ তহবিলে অর্থ প্রদান করে সাহায্য করেছে পশ্চিমবঙ্গের স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান আর আমিন মিশন থেকে শুরু করে বিশিষ্ট সমাজসেবীরা। লকডাউনের একেবারে প্রথম দিন থেকে আজ প্রায় ১ মাস এই স্বেচ্ছাসেবী সংস্থা দুস্থ মানুষের জন্য ব্যবস্থা করেছে চাল, ডাল ,আলু, পেঁয়াজ, নুন ,সরিষার তেল, সহ স্যানিটাইজারের। স্বাস্থ্য কর্মীদের সুরক্ষা ও জরুরী পরিষেবা দানকারীদের জন্যে বিশেষ করে ডাক্তার, নার্স ও পুলিশ কর্মীদের জন্যে বণ্টন করেছে প্রায় পাঁচশত N95 মাস্ক ও পাঁচ হাজার সার্জিকাল মাস্ক, এক শত কাপড় এর মাস্কবিতরণ করেছে উইথ ইউ ওয়েলফেয়ার সোসাইটির বিশেষ সহযোগিতায় ।

b52f6be9 2e7a 4c9c b98d 3e08d578b234

আরও পড়ুন: ত্রুটিপূর্ণ টেস্ট কিট নিয়ে কেন্দ্রকে তোপ মমতার, বাংলাকে বদনামের অভিযোগ

খাদ্য সামগ্রী সহ করোনা মোকাবিলার প্রাথমিক উপকরণগুলো নিয়ে দুর্বার গতিতে পৌঁছে যাচ্ছে কখনো সুন্দরবনের দুর্গম ও প্রান্তিক এলাকাতে, কখনো আবার পৌঁছে যাচ্ছে পাহাড়ে দার্জিলিং কিংবা জলপাইগুড়ি, কখনো আবার সীমান্তবর্তী এলাকা বনগাঁতে, কখনো যাচ্ছে নিউটাউনে। এভাবেই প্রতিদিন কোন না কোন জেলাতে পৌঁছে যাচ্ছে নব দিগন্তের খাদ্য সামগ্রী সহ করোনা মোকাবিলার উপকরণ নিয়ে অসহায় সম্বলহীন অসহায় দুস্থ পরিবারের দরজার দরজায়। নব দিগন্ত – এর এই কর্মকাণ্ড দেখে অর্থ দানকারি ও শুভবুদ্ধি সম্পন্ন মানুষেরা আজ মুগ্ধ ও আনন্দিত।

b3dfce87 71a0 4efd 98c0 ca618f272e2f

এই অর্থ সাহায্যে এগিয়ে এসেছে পশ্চিমবঙ্গের স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান আল-আমিন মিশন সহ ভাঙড় এর বিশিষ্ট সমাজসেবী জাহাঙ্গীর আলম, ইনকাম ট্যাক্স অফিসার শাহীন আলম, কলকাতা মেডিক্যাল কলেজের ওটি ইনচার্জ সিস্টার গীতা দাস এর মত ব্যাক্তিরা। নব দিগন্তের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক ডা: ফারুক হোসেন গাজী এবিষয়ে বলেন,’ আমরা প্রথম দিন থেকে আজকের দিন পর্যন্ত প্রায় এক হাজার পাঁচশত পরিবার এর বেশি পরিবারের এর কাছে খাদ্য সামগ্রী পৌঁছে দিতে পেরেছি সাথে সাথে পাঁচশোর বেশি মাস্ক বিতরণ হয়েছে। নব দিগন্তের ত্রাণ তহবিল গঠনে যারা অর্থ দিয়ে সাহায্য দিয়েছেন তাদের প্রতি চির কৃতজ্ঞ থাকবে নব দিগন্ত পরিবার।’ তিনি এটাও বলেন এই বিশেষ মুহূর্তে সকলকে কাঁধে কাঁধ মিলিয়ে মারণ ভাইরাসের মোকাবিলা করতে হবে। জাতপাতের রাজনীতি ও সাম্প্রদায়িকতা ভুলে মানুষকে বিশ্বমানবতার অবিচ্ছেদ্য মালাতে আবদ্ধ হয়ে মানব সেবায় এগিয়ে আসতে হবে।

ed20ac25 607c 4c62 8617 8e626c185f8d

প্রসঙ্গক্রমে তিনি জানান : “জীবে প্রেম করে যেই জন সেই জন সেবিছে ঈশ্বর”। কারো যাতে কোনো সমস্যা না হয় তার জন্য ডা: ফারুক এবং তার টিম সব রকম ভাবে চেষ্টা করছে। ফারুকের বক্তব্য, ‘আমরা প্রত্যেকেই করোনা ভাইরাসের মোকাবিলায় লড়াই করছি। আমরা জানি যে এখনো পর্যন্ত করোনা মোকাবিলার কোন প্রতিষেধক ঔষধ বা টিকা আবিষ্কার হয়নি। তাই রাজ্য সরকারের দেওয়া সমস্ত নির্দেশিকা আমাদের মেনে চলতে হবে‌ ও বাড়িতে থাকতে হবে ।আমরা রাজ্য সরকারের সমস্ত নির্দেশিকা মেনেই মানুষের পাশে থাকার জন্য সবরকম চেষ্টা করে যাচ্ছি।’

আরও পড়ুন: রাজ্যে করোনা-পরিস্থিতি দেখতে পথে নামছে কেন্দ্রীয় দল, সহযোগিতার আশ্বাস মুখ্যসচিবের

Gmail 2

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest