Site icon The News Nest

লাদাখ অচলাবস্থা নিয়ে অবশেষে মুখ খুলল বেজিং, শাহকে কটাক্ষ রাহুলের

modi ping

The News Nest: বিভেদ যেন বিবাদে পরিণত না হয়- ভারত ও চিনের সামরিক বৈঠকে এই বিষয়ে দুই পক্ষ সহমত হয়েছে বলে সোমবার জানাল বেজিং। প্রসঙ্গত, শুক্রবারের কূটনৈতিক আলোচনাতেও এই কথাটি বলা হয়েছিল। শনিবার হয় দুই পক্ষের মধ্যে থ্রি-স্টার জেনারেলদের বৈঠক। তারপরে এদিন প্রথম সরকারিভাবে চিনের তরফ থেকে প্রতিক্রিয়া জানানো হল বৈঠক সম্বন্ধে।

লাদাখে প্রায় একমাস ধরে অচলাবস্থা চলছে।মুখোমুখি দুই সেনা। শনিবারের বৈঠক ইতিবাচক মানসিকতায় হলেও জট কাটেনি বলে জানা গিয়েছে ভারতীয় সূত্র থেকে। এদিন চিনের বিদেশমন্ত্রক সূত্রে বলা হয়েছে যে দুই দেশ সহমত হয়েছে শি জিনপিং ও নরেন্দ্র মোদী যে সিদ্ধান্ত নিয়েছিলেন সেটাকে মেনে চলার যে বিভেদ যেন বিবাদে পরিণত না হয়। চিনের মলডোয় দুই দেশের মধ্যে আলোচনা হয়। ভারতীয় দলের নেতৃত্বে ছিলেন লিউট্যানেন্ট জেনারেল হরিন্দর সিং,., যিনি ১৪ কোর্পসের কম্যান্ডার। চিনের দলের প্রধান ছিলেন মেজর জেনারেল লিউ লিন, যিনি দক্ষিণ শিনজিয়াং সামরিক এলাকার কম্যান্ডার।

আরও পড়ুন : শরীরে করোনা উপসর্গ! হোম আইসোলেশনে গেলেন কেজরিওয়াল, হবে কোভিড টেস্ট 

লাদাখ সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত-চিন সেনা মোতায়েন নিয়ে এ বার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে আক্রমণ করলেন রাহুল গাঁধী। গতকাল রবিবার বিহারের জন্য ভার্চুয়াল সভায় অমিত শাহ দাবি করেছিলেন, আমেরিকা এবং ইজরায়েলের পরে ভারত তৃতীয় দেশ, যার সীমান্ত সবচেয়ে সুরক্ষিত। তাই নিয়ে অমিত শাহকে কটাক্ষ করে রাহুলের টুইট, ‘‘সীমান্তে বাস্তবিক কী পরিস্থিতি তা সবাই জানেন।’’

রবিবার বিহারের জন্য একটি ভার্চুয়াল নির্বাচনী জনসভা করেন অমিত শাহ। সেই সভায় তিনি বলেন, ‘‘ভারতের প্রতিরক্ষা নীতি সারা বিশ্বে স্বীকৃত। বিশ্ববাসী মেনে নিয়েছে যে, আমেরিকা ও ইজরায়েলের পরে যদি কেউ সীমান্ত সুরক্ষিত রাখতে পারে, তাহলে সেই দেশ হল ভারত।’’ সার্জিক্যাল স্ট্রাইক ও এয়ার স্ট্রাইকের প্রসঙ্গ টেনে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, উরি ও পুলওয়ামা হামলার পর সার্জিক্যাল স্ট্রাইক ও এয়ার স্ট্রাইক দেখিয়ে দিয়েছে, ভারতের প্রতিরক্ষা নীতি কতটা শক্তিশালী।

অমিতের সভার পরের দিনই এই নিয়ে সরব হলেন রাহুল গাঁধী। টুইটে রাহুল হিন্দিতে লিখেছেন, ‘‘সবাই জানেন সীমান্তের প্রকৃত পরিস্থিতি কী।’’ উর্দু কবি মির্জা গালিবের পংক্তি থেকে নিয়ে কংগ্রেস সাংসদের কটাক্ষ, ‘‘হয়তো মনকে খুশ রাখার এই প্রচেষ্টা ভাল।’’

আরও পড়ুন : ‘সোনু আসলে সেলিব্রিটি ম্যানেজার, পিছন থেকে গোটা শো চালাচ্ছে বিজেপি’, অভিযোগ শিবসেনার

Exit mobile version