আশঙ্কা সত্যি করে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় নিসর্গ, ১২৯ বছরে মহারাষ্ট্রে দ্বিতীয় ঝড়ের তাণ্ডব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুম্বই: স্থলভূমিতে আছড়ে পড়ল প্রবল ঘূর্ণিঝড় নিসর্গ। একথা জানিয়েছেন জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) ইন্সপেক্টর মহেশ কুমার।তিনি বলেন, ‘রায়গড় জেলার রেভদান্দার মুরুদে এখনও স্থলভূমিতে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় নিসর্গ।’

মঙ্গলবার বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটারে লেখেন, “ভারতের পশ্চিম উপকূলে ধেয়েআসা সাইক্লোনের পরিস্থিতির খোঁজ খবর নিলাম। সবার মঙ্গল কামনা করি। আমি সবাইকে প্রয়োজনীয় সতর্কতামূলক পদক্ষেপ করার আহ্বান জানাচ্ছি”। সাইক্লোনের পরিস্থিতি নিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আরও পড়ুন: বিধানসভায় ফ্লপ! দিল্লি বিজেপি সভাপতির পদ খোয়ালেন মনোজ তিওয়ারি

কেন্দ্রীয় আবহওয়া দফতর জানায়, “আগামী কয়েকঘণ্টায় সেটি উত্তর দিকে ধেয়ে আসতে পারে, তারপর উত্তর-উত্তরপূর্ব দিকে বাঁক নিতে পারে এবং উত্তর মহারাষ্ট্র ও দক্ষিণ গুজরাট উপকূল দিয়ে মহারাষ্ট্রের আলিবাগ সংলগ্ন এলাকা দিয়ে যেতে পারে ৩ জুন”।

মুম্বইয়ে এনডিআরএফ এর ৮টি টিম, রায়গড়ে ৫টি টিম, পালঘরে ২টি টিম, থানেতে ২টি টিম, রত্নগিরিতে ১টি টিম নামানো হয়েছে। উপকূলবর্তী অঞ্চলগুলি থেকে মানুষকে সরানো চলছে।
মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী রাজ্যবাসীকে অন্তত দু’দিন ঘরে থাকার নির্দেশ দিয়েছেন।
 গুজরাটের উপকূলবর্তী অঞ্চল থেকে সরানো হয়েছে ৭৮ হাজারের বেশি মানুষকে।

বুধবার সকালে মৌসম ভবনের অধিকর্তা মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, “সিভিয়ার সাইক্লোনে রূপান্তরিত হয়ে গিয়েছে নিসর্গ । ঘণ্টায় ১৩০কিলোমিটার গতিতে ভূমিভাগের দিকে এগিয়ে আসছে ।” শেষ তথ্য অনুযায়ী, ল্যান্ডফলের সময় বাতাসের গতিবেগ থাকবে অন্তত ১০০-১২০ কিলমিটার প্রতি ঘণ্টায় ।  যার ফলে মুম্বই-সহ মহারাষ্ট্রের একাধিক জেলায় বহু নির্মাণ নষ্ট হতে পারে । ঝড়ের তাণ্ডবে নষ্ট হতে পারে বহু কাঁচা বাড়ি । টেলিফোনের টাওয়ার , বিদ্যুতের খুঁটি , বড় গাছ পড়ে বিচ্ছিন্ন হতে পারে ইন্টারনেট এবং বিদ্যুৎ সংযোগ । অর্থাৎ আমফানের মত ‘নিসর্গ’-ও যে বহু ক্ষয়ক্ষতি করবে, তা আর বলার অপেক্ষা রাখছে না । তবে শুধু মহারাষ্ট্র নয় , গুজরাতেও বহু ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে । হাওয়ার গতিবেগে সেখানে নির্মাণ নষ্ট হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে ।

আরও পড়ুন: করোনা আতঙ্কে বাতিল অম্বুবাচী মেলা, ৩০ জুন পর্যন্ত বন্ধ কামাখ্যা মন্দির

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest