দিল্লি সীমানায় বসে গুজরাত দাঙ্গার ‘মুখ’, রডের বদলে অশোক মোচীর হাতে কৃষকসভার ঝান্ডা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২০০২-এর গুজরাত দাঙ্গার সময় তাঁর একটি ছবি ‘সাড়া’ ফেলে দিয়েছিল। এক গাল দাড়ি, ডান হাতে রড, বাঁ হাত মুষ্ঠিবদ্ধ— দুটোই আকাশের দিকে ছোড়া, কপালে গেরুয়া ফেট্টি। তিনি অশোক মোচী।নিজের শহর আমদাবাদ থেকে প্রায় হাজার কিলোমিটার দূরের রাজস্থান-হরিয়ানা সীমানায়। ২০২০-র এই ছবিও ‘সাড়া’ ফেলেছে। সেখানে অশোকের ডান হাতে চায়ের কাগজ-কাপ, বাঁ হাতে কৃষক সংগঠনের পতাকা।

বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদ-আন্দোলনে গুজরাত থেকে কৃষক সংগঠনের প্রচুর মানুষ এসেছেন। রাজস্থান-হরিয়ানা সীমানার শাহজাহানপুরে অবস্থানে বসেছেন তাঁদের একটা বড় অংশ। সেই দলেই রয়েছেন আমদাবাদের শাহপুরের বাসিন্দা অশোক।

আরও পড়ুন: ‘মধ্যপ্রদেশের কংগ্রেস সরকার ফেলায় সবচেয়ে বড় ভূমিকা ছিল মোদির’, বেফাঁস কৈলাস

কৃষকদের এই আন্দোলনে তিনি সংহতি জানাতে এসেছেন বলে জানিয়েছেন অখিল ভারতীয় ক্ষেত মজদুর সংগঠনের যুগ্ম সম্পাদক বিক্রম সিংহ। বৃহস্পতিবার শাহজাহানপুরের আন্দোলনস্থল থেকে ফোনে আনন্দবাজার ডিজিটালকে তিনি বলেন, ‘‘গুজরাতের কৃষক সংগঠনের সঙ্গে অশোক এসেছেন এখানে। আমাদের আন্দোলনে তিনি সক্রিয়ও বটে।’’

অশোকের আসল পদবি পারমার। পেশা জুতো সেলাই করা। সে কারণেই ‘মোচী’ শব্দটি জুড়ে গিয়েছে অশোকের নামের সঙ্গে। গুজরাত দাঙ্গার সময় অশোকের ওই ‘ভয়াল’ ছবি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছিল। এ বার কৃষক আন্দোলনে তাঁর জুড়ে যাওয়ার ছবিও এখন সোশ্যাল মিডিয়ায় ‘ভাইরাল’।

আরও পড়ুন: বিমান থেকে মাটিতে পড়েও অটুট আইফোন! রেকর্ড হল পতনের ভিডিয়োও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest