করোনা আতঙ্কে বাতিল অম্বুবাচী মেলা, ৩০ জুন পর্যন্ত বন্ধ কামাখ্যা মন্দির

ওয়েব ডেস্ক: ৮ জুন থেকে খুলছে না অসমের বিখ্যাত কামাখ্যা মন্দির (Kamakhya Temple)।করোনা মোকাবিলায় ৩০ জুন পর্যন্ত বন্ধ থাকছে অসমের বিখ্যাত কামাখ্যা মন্দির। হিন্দুদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই তীর্থক্ষেত্র ৫১টি সতীপীঠের অন্যতম। মন্দিরের ইতিহাসে এই প্রথম অম্বুবাচী মেলা অনুষ্ঠিত হবে না।

কেন্দ্র ও অসম সরকার ৮ জুন থেকে সমস্ত ধর্মীয়স্থান খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু অসমে করোনা পরিস্থিতি বিচার করে এখনই মন্দির প্রাঙ্গন না খোলার সিদ্ধান্ত নিয়েছে কামাখ্যা মন্দির কর্তৃপক্ষ। ৩০ জুন পর্যন্ত মন্দির বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: অসমের বরাক উপত্যকায় ভূমিধসে চাপা পড়ে মৃত ২০, আহত বহু

১৭ শতকের পর থেকে মন্দিরের ইতিহাসে এই প্রথম বার্ষিক অম্বুবাচী মেলা অনুষ্ঠিত হবে না বলেই পরিচালন কমিটি জানিয়েছে।

এ বছর বার্ষিক মেলা ২২ জুন শুরু হওয়ার কথা ছিল। গত বছর এই মেলায় ভারত এবং বিদেশ থেকে আনুমানিক ২০ লক্ষ ভক্ত সমাগম ঘটেছিল।

মন্দির পরিচালন কমিটি জানিয়েছে যে মন্দির বন্ধ থাকাকালীন কেবলমাত্র নির্দিষ্ট আচার অনুষ্ঠান পালন করা হবে। অসমে কোভিড-১৯ সতর্কতা জারির পরে কর্তৃপক্ষ ২০ মার্চ মন্দিরটি বন্ধ করে দেয়।

গুয়াহাটিতে অম্বুবাচী আরম্ভের প্রথম দিন থেকে কামাখ্যা দেবীর দ্বার বন্ধ রাখা হয় ফলে অম্বুবাচীর সময় দেবী দর্শন নিষিদ্ধ থাকে। চতুর্থ দিন দেবীর স্নান ও পূজা সম্পূর্ণ হওয়ার পর কামাখ্যা মাতার দর্শন করার অনুমতি দেওয়া হয়। ভারতের বিভিন্ন প্রান্তের পাশাপাশি বিদেশের প্রচুর ভক্তের সমাগম ঘটে থাকে এই মেলায়! লক্ষ লক্ষ ভক্তেরা কামাখ্যা মন্দিরের চতুর্দিকে বসে কীর্ত্তন করেন। মন্দিরের বাইরে প্রদীপ ও ধূপকাঠী জ্বালিয়ে দেবীকে প্রণাম করেন।

আরও পড়ুন: যাবজ্জীবন সাজা রদ, মুক্তি পেলেন জেসিকা লালের হত্যাকারী মনু শর্মা

Gmail