Site icon The News Nest

মুখ্যমন্ত্রী পদে সৌরভকে রাখার পরিকল্পনা বাদ? বড় ধাক্কা বিজেপি শিবিরে !

ganguly shah

২ জানুয়ারি শরীরচর্চা করার সময়েই হার্টঅ্যাটাক হয় প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ও বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের। কলকাতার উডল্যান্ডস নার্সিংহোমে ভর্তি রয়েছেন তিনি। ৩টি করোনারি আর্টারি ব্লক ধরা দেওয়ার পর অ্যাঞ্জিওপ্লাস্টি করা হয় এবং স্টেন্ট বসানো হয়।

মেডিক্যাল বুলেটিন বলছে, পরিস্থিতি বিচার করার পরই পরবর্তী পদক্ষেপ নেওয়া সম্ভব। তারমানে আরও কিছুদিন হাসপাতালে থাকতে হবে ‘দাদা’কে। আর এসবের মধ্যেই সৌরভের রাজনৈতিক আঙিনায় পা রাখার পরিকল্পনা আপাতত অসম্ভব বলেই মনে হচ্ছে।

স্টেন্টিংয়ের পরের দিন বেশ ভালোই ছিলেন সৌরভ। রবিবার সকাল থেকে উঠে খাওয়া-দাওয়া করার পাশাপাশি স্বাভাবিক ভাবেই সবার সঙ্গে কথপাকথন করেছেন তিনি। রবিবার তাঁকে হাসপাতালে দেখতে গিয়েছিলেন অনেক বিশিষ্টজনেরা। রবিবার রাতে ভাত, ডাল, সব্জি ও কাস্টার্ড। রাতেও ভালো ঘুম হয়েছে খবর হাসপাতাল সূত্রে। পাল্স, ব্লাড প্রেসারও স্বাভাবিক ছিল তাঁর এমনটাই খবর হাসপাতালের তরফে।

সৌরভ গঙ্গোপাধ্যায়কে নিয়ে আজ অর্থাত সোমবার দিনটাই সব থেকে গুরুত্বপূর্ণ। কারণ আজই তাঁকে নিয়ে সিদ্ধান্ত হতে চলেছে আর কী চিকিৎসার প্রয়োজন তাঁর। ডাক্তাররা যা সিদ্ধান্ত নেবেন তাঁর ওপরেই নির্ভর করে আছেন সৌরভের পরিবারের সদস্যরাও। এমনটা রবিবার জানিয়েছিলেন দাদা স্নেহাশিস গঙ্গোপাধ্যায়ও। আজ ৯ সদস্যের ডাক্তারদের বোর্ড বসছে মহারাজের জন্য। একই সঙ্গে থাকবেন বিশিষ্ট কার্ডিওলজিস্ট দেবী শেঠীও। তবে তিনি মঙ্গলবার কলকাতায় সৌরভকে দেখতে আসবেন বলেই খবর সূত্রের। আজ কন্ফারেন্স কলের মাধ্যমে তাঁকে বোর্ডের আলোচনায় রাখা হতে পারে।

অমিত শাহ’র ব্যক্তিগত চেষ্টা তাঁকে BCCI সভাপতি করা হয়েছিল। মনে করা হয়েছিল বিজেপি চেয়েছিল ‘দাদা’র যা জনপ্রিয়তা তাতে তিনি দলে যোগ দিন। সৌরভ গঙ্গোপাধ্যায়ের ব্যক্তিত্ব ও জনপ্রিয়তাকে এপ্রিলে একুশের নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়কে চ্যালেঞ্জ করতে কাজে লাগাতে চেয়েছিল পদ্মশিবির।

এক সিনিয়র RSS নেতার কথায়, দল ধারাবাহিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে যাতে সৌরভ বিজেপিতে যোগ দেয়। পরিসংখ্যান বলছে, এটা দু-পক্ষের জন্যই উইন-উইন পরিস্থিতি। সৌরভ কেবলমাত্র যে মমতাকে চাপে ফেলবে তাইই নয় নিজেদের দলে থাকা মুখ্যমন্ত্রীর পদপার্থী দিলীপ ঘোষ, তথাগত রায়, স্বপন দাশগুপ্ত এবং বাবুল সুপ্রিয়োদের পাশে থাকবে।

আরও পড়ুন: ডোনার ফোনে প্রধানমন্ত্রীর ফোন! মিনিট তিনেক কথা বললেন মহারাজ, চিকিৎসায় সাহায্যের আশ্বাস

সৌরভের অসুস্থার মধ্যেই সৌরভ গঙ্গোপাধ্যায়কে নিয়ে এবার প্রায় একটি ট্রোল করলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার কীর্তি আজাদ। সৌরভের দ্রুত আরোগ্য কামনা করেন তিনি। কিন্তু তারপরই সৌরভের একটি তেলের বিজ্ঞাপনের ছবি দিয়ে সৌরভকে কীর্তি বলেছেন, ‘পরের বার থেকে প্রোডাক্টের বিজ্ঞাপন করার আগে যাচাই করে নিও।’ এই নিয়ে ফের কীর্তিকে ট্রোল করেছেন সৌরভ অনুরাগীরা। শুধু তাই নয় অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন এই বিষয় নিয়ে ।

সূত্র বলছে, প্রাক্তন ক্রিকেটারের উপর দলে যোগ দেওয়া নিয়ে তীব্র চাপ ছিল। তবে প্রাক্তন ভারত অধিনায়ক নারাজ ছিলেন। বিসিসিআইয়ের সুপ্রিমোর পদ চুক্তির মধ্যে দেওয়ার কথা জানালে দাদা সেটাও খারিজ করে। বরং শাহের কোর্টে বল ঠেলে তিনি জানিয়ে দেন বিজেপির সেকেন্ড-ইন-কমান্ডের মন্তব্যকে সম্মান জানানো উচিত সকলের। এই মর্মে টুইটও করেন তিনি। এদিকে শাহ বলেন, “যদি দাদা দলে যোগ দিতে চান তাহলে খুবই ভাল। কিন্তু এই বিষয়ে কোনও চুক্তি কিংবা কথা হয়নি ওঁর সঙ্গে। আমরা ওঁকে দলে রিক্রুট করার চেষ্টা করছি না।”

দাদা-বিজেপি সংযোগ নিয়ে গুঞ্জন ওঠে অক্টোবর মাসে। যখন তাঁর স্ত্রী ডোনা বাংলায় বিজেপি আয়োজিত প্রথম দুর্গাপুজার সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয়। তবে এর আগেও অরবিন্দ মেননের মতো দলীয় নেতারা সৌরভের জন্মদিনে (৮ জুলাই) ট্যুইট করেছিলেন, অধিনায়কের ‘আলাদা ইনিংসে যাত্রা’র ইঙ্গিত দিয়েছিলেন।
সৌরভের অসুস্থতার খবর পেয়েই অমিত শাহ ও কৈলাশ বিজয়বর্গীয়র মতো অন্যান্য বিজেপি নেতারা তাঁর পরিবারের সঙ্গে যোগাযোগ করেছেন। বেশ কয়েকবার শাহ, বিজয়বর্গীয়কে জানিয়েছেন, যদি প্রয়োজন পড়ে তাহলে দিল্লিতে সৌরভের চিকিৎসার ব্যবস্থা করতে। খবর শোনা মাত্র হাসপাতালে ছুটে গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল। ধনকড় বলেন, তিনি হাসপাতালে সৌরভের হাসিমুখ দেখে আশ্বস্ত হয়েছেন। সুতরাং, বোঝাই যাচ্ছে বিজেপি সহজে তাদের মুখ্যমন্ত্রী পদপ্রার্থীকে ছাড়বে না। তবে সৌরভের অসুস্থতা সেই আশায় কিছুটা হলেও জল ঢেলেছে।
২৭ ডিসেম্বর, বাংলার রাজ্যপাল জগদীপ ধনকড়ের সঙ্গে সৌজন্য সাক্ষাতে যান সৌরভ। যা জল্পনা উস্কে দেয়। ২৮ ডিসেম্বর প্রাক্তন ভারত অধিনায়ক অরুণ জেটলির মূর্তি উন্মোচনে দিল্লি যান। সেখানে উপস্থিত ছিলেন শাহ। শেষপর্যন্ত, ৩০ ডিসেম্বর সৌরভের পারিবারিক বন্ধু ও CPI(M) নেতা অশোক ভট্টাচার্য তাঁর বেহালার বাড়িতে যান সারপ্রাইজ ভিজিটে। পরে তিনি মিডিয়ার সঙ্গে রাজনীতির জগৎ সম্পর্কে সতর্কবার্তা দেন।

 

আরও পড়ুন: ভালো আছেন ‘দাদা’, খবর দিলেন ডোনা, পরবর্তী পদক্ষেপ নিয়ে আজ দুপুরেই আলোচনা দেবী শেঠীর সঙ্গে

Exit mobile version