সম্ভাব্য কোভিড হটস্পট হিসেবে চিহ্নিত ১৪৫ জেলা, ১৩ শহরে বহাল থাকবে কঠোর নিয়ম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: গোটা দেশের মোট ১৪৫টি জেলাকে পরবর্তী কোভিড হটস্পট হিসেবে চিহ্নিত করল কেন্দ্র। এই জেলাগুলির বেশিরভাগই গ্রামীণ ভারতের অন্তর্গত। গত তিন সপ্তাহে এই জেলাগুলিতে করোনা সংক্রমণের হার অত্যন্ত বেড়েছে বলে সতর্ক করা হয়েছে।

চতুর্থ দফার লকডাউনের পরে দেশের শহরগুলির রূপরেখা নিয়ে ইঙ্গিত মিলেছে বৃহস্পতিবারের দুটি বৈঠকে। একটি বৈঠকে পৌরহিত্য করেন কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব রাজীব গৌবা। অন্যটির সভাপতিত্ব করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

আরও পড়ুন: তিন তালাক, ৩৭০ ধারা বিলোপ,রামমন্দির থেকে CAA,দেখুন মোদি ২.০-র ‘মেজর’ সিদ্ধান্তগুলি

কেন্দ্রীয় মন্ত্রিসভার সচিব রাজীব গৌবা জানিয়েছেন যে কনেটেইনমেন্ট ব্যবস্থা ঠিকমতো না নেওয়া হলে এই জেলাগুলি করোনাভাইরাসের এপিসেন্টার হয়ে উঠতে পারে। দেশের পরবর্তী কোভিড হটস্পট হিসেবে পূর্ব ভারতে চিহ্নিত করেছে কেন্দ্র। পরিযায়ী শ্রমিকরা ফেরার ফলে বিহার, পশ্চিমবঙ্গ, ওডিশার মতো রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ঊর্ধ্বগামী।

আধিকারিকদের ইঙ্গিত, দেশের চার মহানগরী-সহ ১৩ টি শহরে সেই কঠোর বিধিনিষেধ জারি থাকতে পারে। সেগুলি হল – কলকাতা ও সংলগ্ন হাওড়া, মুম্বই, চেন্নাই, দিল্লি, আমদাবাদ, পুণে, থানে.হায়দরাবাদ, ইন্দোর, জয়পুর, যোধপুর, চেঙ্গলপাত্তু এবং তিরুভাল্লুর।

দেশে এখনও পর্যন্ত করোনা সংক্রমণের হারে এগিয়ে মহারাষ্ট্র, রাজস্থান, তামিলাড়ু, গুজরাট, দিল্লি, মধ্যপ্রদেশ এবং অন্ধ্রপ্রদেশের মতো রাজ্য। কিন্তু আগামী দিনে পূর্ব ভারতের রাজ্যগুলি করোনা হটস্পট হয়ে উঠবে বলে আশঙ্কা করা হচ্ছে। গত ১৫ দিনে এই সব রাজ্যে বেড়েছে করোনা সংক্রমণের হার।

আরও পড়ুন: করোনা সংক্রমণে নয়া রেকর্ড, দেশে মৃত্যু ও সুস্থতার সংখ্যা ছাড়াল পুরনো হিসাব

Gmail 3

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest