শুল্ক ছাড়ের ঘোষণা কেন্দ্রের, শীঘ্রই সস্তা হবে অক্সিজেন

করোনা রোগীদের চিকিৎসায় অক্সিজেন সঙ্কটের মোকাবিলা করতে অবিলম্বে অক্সিজেন সিলিন্ডারের উপর থেকে আমদানি ও স্বাস্থ্য শুল্ক ছাড় দিল কেন্দ্রীয় সরকার।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শুক্রবার রাতেই অক্সিজেনের অভাবে দিল্লির জয়পুর গোল্ডেন হাসপাতালে ২৫ করোনা রোগী প্রাণ হারিয়েছেন। শনিবার সকালে অক্সিজেনের অভাবে পঞ্জাবে ৬ জন প্রাণ হারিয়েছেন। লাগাতার বাড়ছে অক্সিজেন। কার্যত শ্বাস নিতে পারছে না দেশের হাসপাতগুলি। এসবের মাঝেই কেবল ভোট প্রচারের দিকেই নজর ছিল মোদী ও শাহের।

করোনা রোগীদের চিকিৎসায় অক্সিজেন সঙ্কটের মোকাবিলা করতে অবিলম্বে অক্সিজেন সিলিন্ডারের উপর থেকে আমদানি ও স্বাস্থ্য শুল্ক ছাড় দিল কেন্দ্রীয় সরকার। শনিবার এই ঘোষণা করেছে কেন্দ্র। এর ফলে আজ, শনিবার থেকেই সস্তা হল অক্সিজেন সিলিন্ডার। কেন্দ্রের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, আপাতত আগামী ৩ মাস পর্যন্ত এই ছাড় বলবৎ থাকবে। অক্সিজেন ছাড়াও বিদেশ থেকে আমদানি করা করোনার টিকার ক্ষেত্রেও ছাড় দেওয়া হয়েছে।

আরও পড়ুন: করোনার বিরুদ্ধে ভারতীয়দের লড়াইয়ে পাশে দাঁড়ানোর বার্তা ইমরান খানের, কেন্দ্রকে চিঠি পাক সংস্থার

দেশের করোনা পরিস্থিতি নিয়ে শনিবার একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই বৈঠকের পর সিদ্ধান্ত নেওয়া হয় যে অক্সিজেন সিলিন্ডারের ক্ষেত্রে ১২ শতাংশ পণ্য পরিসেবা করের পুরোটাই ছাড় দেওয়া হবে। পাশাপাশি, অক্সিজেন সরবরাহকারী চিকিৎসা সরঞ্জাম এবং করোনার ওষুধের আমদানিতেও ছাড় ঘোষণা করা হয়েছে। এই ছাড়ের আওতায় রয়েছে চিকিৎসার কাজে ব্যবহৃত অক্সিজেন, অক্সিজেন কনসেনট্রেটর, ফ্লো মিটার, রেগুলেটর, কানেক্টর-সহ একাধিক সরঞ্জাম।

হাইকোর্ট কমিশনকে ধমক দেবার পর এবং সুপ্রিম কোর্ট কেন্দ্রকে নোটিশ দেবার পর তৎপর হল কেন্দ্র।  শনিবার উচ্চ পর্যায়ের বৈঠকে অক্সিজেন, ভ্যাকসিন ও স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় সরঞ্জানের ওপর থেকে আমদানি শুল্ক তুলে নিল কেন্দ্র। পরবর্তী ৩ মাস অক্সিজেন, স্টোরেজ ট্যাঙ্ক থেকে শুরু করে করোনা চিকিৎসা সংক্রান্ত কোনও সরঞ্জামের ওপর আমদানি শুল্ক বসাবে না কেন্দ্র।দেশে অক্সিজেনের ঘাটতি মেটানোর জন্য ইতিমধ্যেই বিদেশ থেকে ৫০ হাজার মেট্রিক টন অক্সিজেন আমদানির চেষ্টা করছে কেন্দ্র। যা কেন্দ্রের এই আমদানি শুল্ক তুলে নেওয়ায় আরও সহজে হবে বলে মনে করছেন অনেকেই।

এদিন টুইট করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে লেখা হয়েছে, ‘আমরা এই বিষয়ে পরিষ্কার করে জানাচ্ছি কেন্দ্র ১৫০ টাকাতেই ভ্যাকসিন কিনবে এবং কেন্দ্র রাজ্যগুলিকে বিনামূল্যেই ভ্যাকসিন দেবে।’ তবে কেন্দ্র সেরাম ও ভারত বায়োটেকের কাছ থেকেই ভ্যাকসিন কিনে রাজ্যগুলিকে বিনামূল্যে দেবে। স্পুটনিকের দাম এখনও ঠিক হয়নি। আর রাজ্যের জন্য কেন বেশি দাম নির্ধারণ করেছে সেরাম! সে বিষয়েও আপাতত কেন্দ্র কিছু জানায়নি।

আরও পড়ুন: বিতর্ক নিয়েই অবসরে বোবদে, ভারতের ৪৮তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন এন ভি রমনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest