‘লভ জিহাদ’ শব্দে আপত্তি, বেঁকে বসলেন বিজেপি শরিক দুষ্মন্ত

দুষ্মন্ত বলেন, “লভ জিহাদ শব্দটি নিয়ে আমরা সহমত নই।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘লভ জিহাদ’ শব্দটি নিয়ে বিজেপি পরিচালিত হরিয়ানা সরকার যখন আইন আনার চিন্তাভাবনা করছে, ঠিক তখনই বেঁকে বসল তাদেরই শরিক দল জননায়ক জনতা পার্টি (জেজেপি)। দলের নেতা তথা হরিয়ানার উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালা সাফ জানিয়ে দিলেন, ‘লভ জিহাদ’ শব্দটি নিয়ে আপত্তি আছে তাঁদের।

সংবাদমাধ্যমে দুষ্মন্ত বলেন, “লভ জিহাদ শব্দটি নিয়ে আমরা সহমত নই। শুধুমাত্র জোর করে ধর্মান্তরণের বিষয়ে যদি আইন আনা হয়, তা হলে সেটা সমর্থন করব। কিন্তু কেউ যদি স্বেচ্ছায় ধর্ম পরিবর্তন করেন বা অন্য ধর্মে বিয়ে করেন, তাতে আমাদের কোনও আপত্তি নেই।”

আরও পড়ুন: বিজেপি বিরোধিতার জের? অনুরাগ কশ্যপ, তাপসী পান্নুর বাড়িতে আয়কর দফতরের হানা

ইতিমধ্যেই বিজেপি শাসিত রাজ্য যেমন উত্তরপ্রদেশ, কর্নাটক এবং মধ্যপ্রদেশে ধর্মান্তরণ বিরোধী আইন আনা হয়েছে। হরিয়ানা সরকারও এই আইন আনার কথা ঘোষণা করেছিল। বিধানসভায় সেই প্রস্তাব পেশের প্রস্তুতিও নেওয়া শুরু করেছে রাজ্য সরকার। কিন্তু শরিক দল জেজেপি বেঁকে বসায় কিছুটা অস্বস্তির মুখেই পড়তে হল হরিয়ানা সরকারকে। বুধবারই দলের নেতাদের সঙ্গে এই আইনের বিষয়ে বৈঠকে বসেন দুষ্মন্ত। সেখানেই ঠিক হয়, ‘লভ জিহাদ’ শব্দটি নিয়ে আপত্তি জানানো হবে। এর আগে কৃষি আইন নিয়েও কেন্দ্র এবং রাজ্য সরকারের বিরুদ্ধে আপত্তি জানিয়েছিলেন দুষ্মন্ত। কৃষকদের দাবি না মানলে ইস্তফা দেওয়ার হুমকি দিয়েছিলেন।

‘লভ জিহাদ’ শব্দটি উৎপত্তি হিন্দুত্ববাদী সংগঠনগুলোর থেকে। জোর করে ধর্মান্তরণের ক্ষেত্রেই মূলত এই শব্দটি ব্যবহার করা হয়ে থাকে। বিজেপি শাসিত রাজ্যগুলো দীর্ঘ দিন ধরে ‘লভ জিহাদ’ নিয়ে সরব। বিজেপি শাসিত রাজ্যগুলো এই নিয়ে আইন করলেও গোটা দেশে এই আইন বলবতের ক্ষেত্রে সায় দেয়নি কেন্দ্র।

আরও পড়ুন: হৃদমাঝারে রাখব, তৃণমূলে যোগ দিয়ে ‘দিদি’র জন্য কীর্তন গাইলেন অদিতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest