প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিলের ঘোষণা কৃষকদের, পেট্রোল পাম্প, শপিং মল বন্ধ করে দেওয়ার হুমকি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গতকালই জানিয়েছিলেন সপ্তম দফার বৈঠক ব্যর্থ হলে বড় কোনও পদক্ষেপ করতে পারেন তাঁরা। সেই ঘোষণার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই আন্দোলনকারী কৃষকরা জানালেন, প্রজাতন্ত্র দিবস (Republic Day)-র দিন তাঁরা রাজধানীতে ট্রাক্টর নিয়ে মিছিল (Tractor Rally) করবেন।

কেন্দ্রের নয়া তিন কৃষি আইন (Farm Laws)-র প্রতিবাদেই এহেন সিধান্ত। প্রতিবছর এইদিন দিল্লিতে কুচকাওয়াজের আয়োজন করা হয়, প্রধানমন্ত্রী সহ বহু বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকেন অতিথি হিসাবে। নতুন বছরে এবার সেইদিনই ট্রাক্টর মিছিল করতে পারে আন্দোলনকারী কৃষকরা।

আরও পড়ুন: RPL মামলা: রিলায়েন্স ও মুকেশ আম্বানিকে জরিমানা দিতে বলল সেবি

গত বৈঠকে চাষীদের দুটি দাবি মেনে নিয়েছেন কৃষকরা। কৃষিক্ষেত্রে বিদ্যুতের ভরতুকি ও খড় পোড়ানোর ক্ষেত্রে আইনি শাস্তির ধারা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। কিন্তু কৃষকদের মূল যে দুটি দাবি, কৃষি আইন বাতিল ও ন্যূনতম সহায়ক মূল্যের আইনি মর্যাদা, সেই নিয়ে এখনও আলোচনা চলছে।

সিঙ্ঘু সীমান্তে শুক্রবার সাংবাদিক সম্মেলনে কৃষকদের পক্ষে বলা হয় যে তাদের মাত্র পাঁচ শতাংশ দাবি মানা হয়েছে। তাদের কথা না শোনা হলে প্রজাতন্ত্র দিবসের আগে আন্দোলনের তীব্রতা বৃদ্ধি করা হবে বলে জানায় চাষীরা। কৃষিনেতা যুদ্ধবীর সিং বলেন যে সরকার যদি ভেবে থাকে শাহিনবাগের মতো এখানে বিক্ষোভকারীদের উঠিয়ে দিতে পারবে, তাহলে ভুল ভাবছে। কৃষক নেতা বিকাশ বলেন চার তারিখের বৈঠকে সমাধানসূত্র না পাওয়া গেলে হরিয়ানার সমস্ত মল ও পেট্রল পাম্প তারা বন্ধ করে দেবেন।

কৃষক আন্দোলনের অন্যতম প্রধান নেতা ডঃ দর্শনপাল বলেন, “আগামী ৪ জানুয়ারি বৈঠক করা হবে। এরপর ৫ জানুয়ারি সুপ্রিম কোর্ট সমস্ত বিষয়টি শুনবে। যদি কোনও সমাধানসূত্র বের না হয়, তবে ৬ জানুয়ারি আমরা কুণ্ডলী-মানেশ্বর-পালওয়াল এক্সপ্রেসওয়েতে একটি ট্রাক্টর মিছিলের আয়োজন করব। ১৫ দিন ধরে চলবে সেই প্রতিবাদ মিছিল। ২৩ জানুয়ারি, নেতাজী সুভাষ চন্দ্র বসুর জন্মদিনে আমরা রাজ্যপালের বাড়ির বাইরে বিক্ষোভ প্রদর্শন করব।”

আরও পড়ুন: সারা দেশে বিনামূল্যে করোনা ভ্যাকসিন, ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest