আলোচনায় মিলল না রফাসূত্র, ৩ ডিসেম্বর কেন্দ্রের সঙ্গে ফের বৈঠক কৃষকদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আলোচনায় মিলল না রফাসূত্র। ৩ ডিসেম্বর কেন্দ্রের সঙ্গে ফের বৈঠকে বসতে চলেছেন বিক্ষুব্ধ কৃষকরা। মঙ্গলবার, অর্থাৎ আজ কৃষক প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসে কেন্দ্র। তবে এখনই বিতর্কিত কৃষি আইন (Farm Bill 2020) প্রত‌্যাহারের কোনও প্রতিশ্রুতি দেয়নি সরকার। ফলে আন্দোলন অব্যাহত থাকবে বলেই জানিয়েছেন কৃষকরা। কিন্তু ফের কয়েকদিন পর বৈঠকে বসতে রাজি হয়েছে দুই পক্ষই।

মঙ্গলবার দিল্লির বিজ্ঞান ভবনে তিন ঘণ্টার বৈঠকে ছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, কেন্দ্রীয় বাণিজ্য এবং রেলমন্ত্রী পীযূষ গোয়েল এবং কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সোমপ্রকাশ। যিনি পঞ্জাবের সাংসদ। সংবাদসংস্থা পিটিআই সূত্রের খবর, বৈঠকে সর্বসম্মতভাবে নয়া তিনটি কৃষি আইন প্রত্যাহারের সওয়াল করেছেন কৃষকদের প্রতিনিধিরা।

আরও পড়ুন: কলকাতা বিমানবন্দরে ঝাঁকে ঝাঁকে মৌমাছির হানা! আপদ বিদায়ে দাগা হল জলকামান, দেখুন ভিডিও

তিনটি আইনের ফলে ন্যূনতম সহায়ক মূল্য বিপন্ন হবে এবং তাঁদের বড় বড় বাণিজ্যিক সংস্থার উপর নির্ভরশীল থাকতে হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন তাঁরা। যদিও নিজেদের অবস্থানে অনড় থেকে কেন্দ্র দাবি করেছে, আইনগুলির ফলে কৃষকরা নয়া সুযোগ-সুবিধা পাবেন এবং কৃষিক্ষেত্রে নয়া প্রযুক্তির সুবিধা নিতে পারবেন চাষিরা।

কৃষি আইন প্রত‌্যাহারের দাবিতে দিল্লি-হরিয়ানা সীমান্তে নিরাপত্তারক্ষীদের চোখে চোখ রেখে শান্তিপূর্ণ অথচ দৃপ্ত প্রতিবাদ করে চলেছেন কৃষকরা। পাঞ্জাব ও হরিয়ানায় তৈরি হওয়া কৃষক বিক্ষোভ স্ফুলিঙ্গ ক্রমশ দেশজুড়ে দাবানলের রূপ নিচ্ছে। কিছুতেই যাতে এর ফলে দল ও সরকারের ভাবমূর্তি নষ্ট না হয় এবং কীভাবে আন্দোলন বন্ধ করিয়ে কৃষকদের মন পাওয়া যায় সেটাই এখন বিজেপি শীর্ষনেতৃত্বের প্রাথমিক লক্ষ‌্য।

কেন্দ্রের আধিকারিকরা জানিয়েছেন, আলোচনা এখনও চলবে। বৈঠকের পর ভারত কিষান ইউনিয়নের (একতা উগরাহন) সভাপতি যোগিন্দর সিং উগরাহন জানান, বৈঠকে কোনও সমাধানসূত্র বের হয়নি। আগামী বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) আরও একদফার বৈঠকের জন্য কেন্দ্র ডেকেছে। সংগঠনের এক সদস্য জানিয়েছেন, নয়া কৃষি আইনের বিষয়টির জন্য পাঁচ-সদস্যের একটি কমিটি গঠনের প্রস্তাব দিয়েছিল কেন্দ্র। কিন্তু তা খারিজ করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: নিজের কেন্দ্রেই বিজেপি কর্মীদের বিক্ষোভের মুখে লকেট, উদ্ধার করল পুলিশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest