Site icon The News Nest

কৃষকদের প্রতি ‘বঞ্চনা’র প্রতিবাদ, পদ্মবিভূষণ ফেরালেন প্রকাশ সিং বাদল

prakash sing badal

বিজেপির সঙ্গে সম্পর্ক আগেই ছিন্ন করেছিল শিরোমণি অকালি দল। এবার কেন্দ্রের বিরোধিতায় কোমর বেঁধে নামলেন পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল (Parkash Singh Badal)। কৃষকদের প্রতি বঞ্চনার অভিযোগ তুলে কেন্দ্রের দেওয়া পদ্মবিভূষণ সম্মান প্রত্যাখ্যান করলেন অকালি দলের বর্ষীয়ান নেতা। জানিয়ে দিলেন, কেন্দ্র সরকার কৃষকদের সঙ্গে যে আচরণ করছে, তাতে তিনি ব্যথিত।

শিরোমণি অকালি দল একটা সময় ছিল বিজেপির (BJP) সবচেয়ে বিশ্বস্ত জোটসঙ্গীদের মধ্যে একটি। কিন্তু কৃষি আইনকে কেন্দ্র করে গেরুয়া শিবিরের সঙ্গে দূরত্ব বাড়ে তাদের। প্রথমে আইনটিকে সমর্থন করলেও পরে কৃষক আন্দোলনের (Farmers Protest) বহর বুঝতে পেরে উলটো অবস্থান নেয় অকালিরা। বিতর্কিত এই আইনের বিরোধিতা করে বিজেপির সঙ্গ ত্যাগ করে SAD। শুধু তাই নয়, কৃষি আইন বিরোধী আন্দোলনও শুরু করে।

আরও পড়ুন: শক্তি বাড়িয়ে এগিয়ে আসছে ‘বুরেভি’ সাইক্লোন, তৈরি NDRF, জারি লাল সতর্কতা

এই মুহূর্তে দিল্লি সীমান্তে পাঞ্জাবের হাজার হাজার কৃষক বিতর্কিত আইন প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন। কিন্তু তাঁদের দাবি এখনও মানেনি কেন্দ্র। উলটে বিক্ষোভরত কৃষকদের উপর পুলিশি নির্যাতনের অভিযোগ উঠেছে। যা ‘অবিচার’ বলেই মনে হয়েছে প্রবীণ রাজনীতিবিদ প্রকাশ সিং বাদলের। এবং এরই প্রতিবাদে নিজের পদ্মবিভূষণ সম্মান প্রত্যাখ্যান করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। প্রসঙ্গত, ২০১৫ সালে বিজেপি সরকার থাকাকালীনই এই সম্মান পেয়েছিলেন তিনি।

কৃষক আন্দোলনের পিছনেও চিন-পাকিস্তানের হাত দেখছে বিজেপি নেতৃত্বের একাংশ! হরিয়ানার কৃষিমন্ত্রী জেপি প্রকাশের দাবি, দিল্লিতে চলতে থাকা কৃষক আন্দোলনের পিছনে চিন-পাকিস্তানের মত বিদেশি শক্তির হাত রয়েছে। তাঁর কথায়, “কৃষকদের ঢাল করে চিন-পাকিস্তান ভারতে অস্থিরতা তৈরি করতে চাইছে। আর কতদিন চীন ও পাকিস্তানকে সামনে রেখে বিজেপি মানুষের ওপর নির্মম অত্যাচার চালাবে ? তা নিয়েও সরব হয়েছেন অনেকেই।

আরও পড়ুন: মূল্যবৃদ্ধি ইস্যু ও কৃষক বিল প্রত্যাহারের দাবি নিয়ে আন্দোলনের হুঁশিয়ারি মমতার

Exit mobile version