নয়া কৃষি আইনে বিরাট লাভ কৃষকদের,বাড়বে বেসরকারি বিনিয়োগ FICCI-এর মঞ্চে বার্তা মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়া কৃষি বিলে বিরাট লাভ পাবেন কৃষকরা। FICCI-এর ৯৩ তম বার্ষিক সম্মেলনে এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসঙ্গে তিনি বললেন, দেশের মান্ডিগুলির আধুনিকীকরণ করা হচ্ছে এবংল কৃষকরা ডিজিটাল মাধ্যমেও অনেক সুবিধা পাবেন।

শনিবার ফিকি-র(FICCI)এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, দেশের কৃষকদের আয় বাড়াতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। নতুন যে ৩ কৃষি আইন হয়েছে তাতে দেশের কৃষি ক্ষেত্রের সঙ্গে অন্যান্য ক্ষেত্রের যোগযোগ বাড়বে। এতে কৃষকদের আয় অনেকটাই বাড়বে ।

আরও পড়ুন: সুদীপ্ত সেনের চিঠি উদ্দেশ্যপ্রণোদিত! খতিয়ে দেখার দাবিতে সিবিআইয়ের দ্বারস্থ শুভেন্দু, আদালতে কুণাল

এদিন প্রধানমন্ত্রী বলেন, নতুন কৃষি আইনে কৃষকরা লাভবান হবেন। কৃষির সঙ্গে সম্পর্কিত সমস্ত বাধা সরানো হয়েছে। নতুন কৃষি আইনে কৃষকদের আমদানি বাড়বে। নতুন কৃষি আইনের ফলে কৃষকদের আয় বৃদ্ধি করবে। কৃষি ক্ষেত্রে বিনিয়োগের ফলে কৃষকরা অনেক উপকৃত হবেন। তাদের সামনে অনেক বিকল্প আসবে, নতুন বাজার পাবেন। বেসরকারি খাতে কৃষিতে যতটা বিনিয়োগ করা উচিত ছিল, তেমন বিনিয়োগ এতদিন করা হয়নি।

বেসরকারী সংস্থাগুলি কৃষিতে ভাল কাজ করছে, তবে তাদের আরও ভাল কাজ করা দরকার। ভারতের মান্ডিগুলি আধুনিকীকরণ করা হচ্ছে। মান্ডির পাশাপাশি বাজারেও ফসল বিক্রি করার বিকল্প তৈরি হয়েছে। দেশে সর্বাত্মক সংস্কার করা হচ্ছে। আজ ভারতে কর্পোরেট ট্যাক্স বিশ্বে সবচেয়ে কম। যখন কোনও একটি সেক্টরের বিকাশ হয়, তখন তার প্রভাব বাকি সেক্টরগুলিতেও পড়ে।

কৃষকদের ডিজিটাল প্ল্যাটফর্মে ফসল বিক্রয় ও ক্রয়ের বিকল্প দেওয়া হয়েছে। এর ফলে কৃষকরা নতুন বিকল্প এবং নতুন বাজার পাবে। বিগত ৬ বছরে ভারত গোটা বিশ্বের বিশ্বাস অর্জন করেছে। গত ৬ মাসে সেই কাজ আরও ভালোভাবে এগিয়েছে। FDI হোক কিংবা FPI, বিদেশে বিনিয়োগকারীরা ভারতে রেকর্ড সংখ্যক বিনিয়োগ করেছেন এবং আগামী দিনে আরও করবেন।

আন্দোলনকারী কৃষকদের দাবি, নয়া কৃষি আইনের ফলে কৃষকদের ফসল ঘুরপথে কর্পোরেটদের হাতে চলে যাবে। অমিত শাহ-সহ কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমর এর ব্যাখ্যা দিয়েছেন। তারপরেও কৃষকরা আন্দোলনে এককাট্টা। এনিয়ে প্রধানমন্ত্রী আজ বলেন, যখন কোনও একটি ক্ষেত্রের বিকাশ ঘটে তখন তার সঙ্গে অন্যান্য আরও অনেক সেক্টরই গড়ে ওঠে। তাই চিন্তা করে দেখুন, শিল্প সংস্থার ও কৃষি ক্ষেত্রের মধ্যে একটা দেওয়াল তুলে কী লাভ!

আরও পড়ুন: কবর খুঁড়ে বার করা হতে পারে মারাদোনাকে, সম্পত্তি বিবাদ বাড়ছে দিন দিন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest