IIT বম্বের আগামী সেমিস্টার হবে অনলাইনেই, বছরভর বন্ধ অফলাইন ক্লাস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: গোটা বছরের জন্যই ক্লাসে বসে প্রফেসরদের থেকে পড়ুয়াদের লেকচার শোনা বাতিল করল আইআইটি বম্বে (IIT Bombay)। ২০২০-র পুরোটাই আইআইটি বম্বেতে হবে না অফলাইন ক্লাস। করোনাভাইরাসের বিরুদ্ধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে আইআইটি বম্বের তরফে জানানো হয়েছে।

বুধবার রাতে ফেসবুক পোস্টের মাধ্যমে আইআইটি বম্বের ডিরেক্টর প্রফেসর সুভাশিস চৌধুরী এই সিদ্ধান্তের কথা জানান। পড়ুয়াদের সুরক্ষার বিষয়ে প্রতিষ্ঠান কোনওরকম সমঝোতা করবে না বলে জানিয়েছেন তিনি। দীর্ঘ আলাপ-আলোচনার পর এই সিদ্ধান্ত নিয়েছে আইআইটি বম্বে কর্তৃপক্ষ।

আরও পড়ুন : বৃহস্পতিবার নামল সোনার দাম, সঙ্গে কমল রুপোও

আইআইটি বম্বের ডিরেক্টর প্রফেসর সুভাশিস চৌধুরী তাঁর ফেসবুক পোস্টে লেখেন, ‘আইআইটি বম্বের কাছে ছাত্র-ছাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। পড়ুয়াদের কথা ভেবেই আমরা এই সেমস্টার (current semester) বন্ধ রাখার সিদ্ধান্ত নিলাম। দেশের মধ্যে প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে এই সিদ্ধান্ত নিল আইআইটি বম্বে।’

তিনি আরও বলেন, ‘কিন্তু বর্তমান পরিস্থিতিতে করোনা অতিমারীর (pandemic) কথা মাথায় রেখে কী ভাবে আগামী সেমেস্টারের পরিকল্পনা করা হবে, সেই বিষয়েও আমাদের চিন্তাভাবনা করতে হবে। এই বিষয়ে দীর্ঘ আলোচনার পর আমরা স্থির করলাম যে আগামী সেমেস্টার সম্পূর্ণ ভাবে অনলাইনেই হবে। যাতে পড়ুয়াদের সুরক্ষা ও নিরাপত্তা বিঘ্নিত না হয়।’

আন্ডার গ্র্যাজুয়েট এবং পোস্ট-গ্র্যাজুয়েট কোর্সের জন্য জুলাই মাস থেকে সেমেস্টার শুরু হবে। আর্থিক ভাবে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের জন্য আর্থিক সহায়তার কথাও এই পোস্টে বলা হয়েছে। তাঁদের জন্য আইটি হার্ডওয়্যার যেমন ল্যাপটপ, ব্রডব্যান্ড সংযোগের ব্যবস্থা করার অনুরোধ করেছেন তিনি।

আরও পড়ুন : কংগ্রেসের বাড়া ভাতে ছাই! ‘শাহ’ চালে মণিপুর ধরে রাখল বিজেপি

Gmail 6
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest