সংঘর্ষ করেও গলওয়ানে ১ কিমি পিছোতে হল চিনা সেনাকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: নাচন-কোদন করে শেষে লাদাখে গলওয়ান নদীর উপত্যকা (Galwan river valley) থেকে অন্তত এক কিলোমিটার পিছিয়ে গেল চিনা সেনা। গত ১৫ জুন এই গলওয়ানে ভারত ও চিন সেনার মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের জেরে শহিদ হয়েছিলেন ২০ জন ভারতীয় সেনা। গলওয়ান থেকে তাদের যাবতীয় স্ট্রাকচার চিন অন্তত এক কিলোমিটার পিছিয়ে নিয়েছে বলে সূত্রের খবর।

গলওয়ান উপত্যকা থেকে ভারতও কিছুটা পিছিয়ে এসেছে বলে খবর। এর ফলে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে একটা বাফার জোন (buffer zone) তৈরি হয়েছে বলে জানা গিয়েছে। চিনা সেনা গলওয়ান নদীর ধার থেকে পিছিয়ে যাওয়ার কাজ শুরু করে দিয়েছে বলে সূত্রের খবর। গত ২৪ গলওয়ান উপত্যকা থেকে সেনা প্রত্যাহারের কাজ শুরু হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন : বিচিত্র এই দেশ ! জাল কোভিড নেগেটিভ সার্টিফিকেট মিলছে মাত্র আড়াই হাজার টাকায়

তবে এই সেনা প্রত্যাহার কতটা দীর্ঘেমেয়াদী, তা জানতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে বলে মনে করা হচ্ছে। ভারতও যে গলওয়ান উপত্যকা থেকে পিছিয়ে আসছে, সেই বিষয়ে সূত্রের খবর অনুযায়ী, তা গলওয়ানের ওপর নিজেদের অধিকার ও দাবি সম্পূর্ণ ভাবে বজায় রেখেই।

শুধুমাত্র এই সেনা প্রত্যাহারকে সম্মান জানিয়ে দুই দেশের মধ্যে সমঝোতার খাতিরে ভারত ও চিন সেনার মধ্যে শারীরিক দূরত্ব তৈরি করার জন্যই গলওয়ান থেকে কিছুটা পিছিয়ে এসেছে ভারত।

গলওয়ান উপত্যকার সংঘর্ষের পরে গত সপ্তাহে ভারত ও চিন সেনাবাহিনীর কম্যান্ডাররা তৃতীয় দফার জন্য বৈঠক করেন। দুই দেশের মধ্যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর উত্তেজনা প্রশমিত করতে লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ে বৈঠক হয়। সেই বৈঠক থেকেই চিন গলওয়ান থেকে পিছিয়ে যাওয়ার বিষয়ে সম্মত হয় বলে সূত্রের খবর।

আরও পড়ুন : চলছে আনলক ! করোনা সংক্রমণে রাশিয়াকে পিছনে ফেলে বিশ্বে ‘থার্ড বয়’ ভারত

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest