লাদাখে ফের ভারতীয় এলাকা দখল করল চিন, ‘ফল ভুগতে হবে’ হুঁশিয়ারি ভারতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: ফের ভারতীয় এলাকা দখল করল চিন (China)। পূর্ব লাদাখের গলওয়ান (Galwan) উপত্যকার পেট্রোলিং পয়েন্ট ১৪ (PP14)-এ ফের ঘাঁটি গেড়েছে চিনা সেনা। এর জেরে ভারতীয় সেনার টহলদারিতেই সমস্যা তৈরি হয়েছে।

১৫ জুন গলওয়ান উপত্যকায় চিন সেনা কাঠামো তৈরির চেষ্টা করলে বাধা দেন ভারতীয় জওয়ানরা (Indian Army)। যার জেরে দু’পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ ঘটে। তখনকার মতো পিছু হটলেও ১০ দিন পর ফের একই এলাকায় হাজির চিন।

আরও পড়ুন : বিপুল ক্ষতি সামলাতে কী বড়সড় ছাঁটাই এবার TATA GRUP-এ?

সেনা সূত্রের খবর, নতুন পরিকাঠামো তৈরি না-করলেও, পয়েন্ট ১৪-সহ গোটা এলাকায় চিনা সেনার উপস্থিতির কারণে পেট্রোলিং পয়েন্ট ১০, ১১, ১১এ, ১২ এবং ১৩-এ পৌঁছতে পারছে না ভারতীয় সেনারা। এ দিকে দু’দিনের সফর শেষে দিল্লি ফিরে আজ প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের কাছে সীমান্ত পরিস্থিতি ব্যাখ্যা করেন সেনাপ্রধান এম এম নরবণে।

চিনে ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম মিস্রিও এ দিন বলেন, পূর্ব লাদাখে সমস্যা মেটানোর পথ একটাই। বেজিংকে বুঝতে হবে স্থিতাবস্থা বদলের চেষ্টা হলে তার ফলও ভুগতে হবে। ভারতীয় বাহিনীর স্বাভাবিক টহলদারির পথে বাধা দেওয়া বন্ধ হলেই সমস্যা মেটানোর পথে হাঁটা সম্ভব।

ইকনমিক টাইমসের খবর অনুযায়ী, পিপি ১৪-তে চিনা ছাউনির অস্তিত্ব সম্পর্কে রিপোর্ট করেছে ভারতীয় সেনা। স্যাটেলাইট চিত্রেও ধরা পড়েছে একই ছবি। সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, পিপি ১৪-তে চিনা অস্তিত্বের জন্য পিপি ১০, ১১, ১২ এবং ১৩-তে যাতায়াতে বাধা পাচ্ছে ভারতীয় সেনা। যার ফলে কয়েকশো কিলোমিটার এলাকায় নজরদারি বন্ধ রাখতে হয়েছে।

‘অস্ত্র নিয়ে সক্রিয় চিনা সেনাকে বিভিন্ন এলাকায় (LAC বরাবর) দেখা গেছে। ওদের পিছনে অপেক্ষা করছে আরও বড় চিনা সেনা।’ এক সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে ET। গলওয়ান ও প্যাংগং ছাড়াও ডেপসাং নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। ডেপসাং এলাকার একটি বড় অংশে চিনা অনুপ্রবেশ হয়েছে বলে ইতোমধ্যেই সরব হয়েছে কংগ্রেস-সহ বিরোধীরা। প্রসঙ্গত, যুদ্ধকালীন পরিস্থিতিতে লাদাখের মতো দুর্গম এলাকায় সেনা ও রসদ দ্রুত পৌঁছে দিতে এই ডেপসাংয়ের কাছে সম্প্রতি একটি এয়ারস্ট্রিপ বানিয়েছিল নয়াদিল্লি। যা নিয়ে আপত্তি ছিল বেজিংয়ের।

বেজিংকে কড়া হুঁশিয়ারি দিয়েছে ভারত। চিনে অবস্থিত ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম মিসরি সম্প্রতি এক সাক্ষাৎকারে PTI-কে জানিয়েছেন, ‘বেজিংকে বুঝতে হবে লাদাখে স্থিতাবস্থায় আঘাতের চেষ্টা হলে, তার ফলও কিন্তু ভুগতে হবে।’ 

আরও পড়ুন : রাজধানীর দোড়গোড়ায় এবার পঙ্গপালের হানা, অন্ধকার হয়ে গেল আকাশ!

Gmail 6
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest