Unlock1.0! এই রাজ্যে শুরু হল অন্তঃরাজ্য ট্রেন পরিষেবা, জানতে চান বাংলায় কবে ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: ওডিশায় শুরু হল অন্তঃরাজ্য ট্রেন পরিষেবা। ভুবনেশ্বরের সঙ্গে সংযোগরক্ষাকারী ৬টি গুরুত্বপূর্ণ চলা শুরু করেছে সোমবার থেকে। ট্রেনগুলি ভুবনেশ্বর থেকে যাবে সম্বলপুর, রৌরকেল্লা, ভদ্রক, কোরাপুট, কোরাপুট বেরহামপুর ও বলাঙ্গির পর্যন্ত।

 প্রথম দিনে সফরের জন্য যথেষ্ট যাত্রী হয়নি। রবিবার রাত ৮টা পর্যন্ত এক-তৃতীয়াংশ আসনের টিকিট বুকিং হয়েছে। যেমন সম্বলপুর-খুরদা রোড স্পেশ্যালের ৭৫০ আসনের মধ্যে রবিবার পর্যন্ত বুকিং হয়েছে ২৫০টি আসন।

বিভিন্ন রেলস্টেশনে প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেমের কাউন্টার থেকে মিলছে টিকিট। এ ছাড়াও IRCTC-র ওয়েবসাইট থেকেও অনলাইনে টিকিট কাটা যাবে। ইস্ট কোস্ট রেলের এক আধিকারিক জানিয়েছেন, কনফার্ম টিকিট থাকলে তবেই ট্রেনে চড়তে দেওয়া হবে যাত্রীদের।

আরও পড়ুন : লাদাখ অচলাবস্থা নিয়ে অবশেষে মুখ খুলল বেজিং, শাহকে কটাক্ষ রাহুলের

রেলের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, ECoR ট্রেনকে সংক্রমণমুক্ত করেছে। ট্রেনের যাত্রা শুরুর সময় থেকে ৯০ মিনিট আগে পৌঁছতে হবে যাত্রীদের। স্টেশন প্রাঙ্গণে ঢোকার আগে স্বাস্থ্য পরীক্ষা হবে যাত্রীদের। মাস্ক পরাটা বাধ্যতামূলক।

রেলের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, ‘একটি বার্থে একজনই যাত্রী থাকবেন। কম্পার্টমেন্টে ভিড় হতে দেওয়া যাবে না। ট্রেনে সামাজিক দূরত্ব বজায় রাখা হবে।’ ৮ জুন থেকে ১ জুলাই পর্যন্ত এই ৬টি ট্রেন স্পেশ্যাল ট্রেন হিসেবে বিবেচিত হবে। শনি ও রবিবার কোনও লোকাল ট্রেন চলবে না। পাঁচটি ট্রেন পাঁচ দিন চলবে। আর ভুবনেশ্বর থেকে কোরাপুট সংযোগরক্ষাকারী ট্রেন চলবে তিন দিন।

বাংলার ক্ষেত্রে বলা হয়েছে রেল কর্মীদের জন্য চালু স্পেশ্যাল লোকাল ট্রেনে উঠতে পারবেন না সাধারণ যাত্রীরা। এই নিয়ে আইনশৃঙ্খলার সমস্যা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে চিঠি দেওয়া হয়েছে রাজ্যের বিভিন্ন পুলিশকর্তাদের কাছে। রেলের তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে, ৩০ জুন পর্যন্ত লোকাল ট্রেন চালানোর কোনও পরিকল্পনা নেই তাদের।

প্রায় ২ মাসের লকডাউনের পর সোমবার থেকে পশ্চিমবঙ্গে খুলে গিয়েছে প্রায় সব অফিস-কাছারি। কিন্তু চলছে না লোকাল ট্রেন। ফলে শহরতলি থেকে অফিসে পৌঁছতে নাভিশ্বাস উঠতে চলেছে নিত্যযাত্রীদের। কলকাতা থেকে একটু দূরে যারা থাকেন তাদের ছুটি বা বেতন কাটা যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। 

আরও পড়ুন : শরীরে করোনা উপসর্গ! হোম আইসোলেশনে গেলেন কেজরিওয়াল, হবে কোভিড টেস্ট

Gmail 1
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest