কড়া নিয়মের জালে চালু লোকাল ট্রেন, উঠতে পারবেন সরকার নির্ধারিত যাত্রীরাই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে চালু হল মুম্বইয়ের লোকাল ট্রেন পরিষেবা। তবে শুধুমাত্র রাজ্য সরকার নির্ধারিত জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা সেই ট্রেনে যাতায়াত করতে পারবেন। সাধারণ যাত্রীদের এখনই ট্রেনে চড়ার কোনও অনুমতি দেওয়া হয়নি।

জরুরি পরিষেবার কর্মী হিসেবে ১.২৫ লাখ যাত্রীকে চিহ্নিত করেছে মহারাষ্ট্র সরকার। ওয়েস্টার্ন রেলওয়ে এখন শহরতলিতে ৭৩ জোড়া ট্রেন চালাচ্ছে। তার মধ্যে ৮ জোড়া চলছে ভিরার ও দাহানুর মধ্যে। ভোর ৫.৩০টা থেকে বেলা ১১.৩০টা পর্যন্ত চলবে ট্রেন। মাঝে ব্যবধান থাকবে ১৫ মিনিট করে।

সেন্ট্রাল রেলওয়ে দিচ্ছে ২০০টির পরিষেবা। তার মধ্যে থেকে ১৩০টি ছত্রপতি শিবাজি টার্মিনাস থেকে কাসারা/কাজরাত/কল্যাণ/থানে এবং ৭০টি CSMT থেকে পানভেল পর্যন্ত যাবে। ট্রেন থামবে শুধুমাত্র গুরুত্বপূর্ণ স্টেশনে।

আরও পড়ুন: পাকিস্তানে নিখোঁজ ভারতীয় দূতাবাসের দুই কর্মী, উদ্বিগ্ন নয়াদিল্লি

সরকারি আইডি কার্ড দেখিয়ে ট্রেনে উঠতে হবে জরুরি পরিষেবার কর্মীদের। সেখান থেকে QR সমন্বিত ই-পাস পাবেন যাত্রী। বিভিন্ন স্টেশনে মোতায়েন থাকছে RPF, GRP ও রাজ্য পুলিশ। কোনও সাধারণ যাত্রী যাতে ট্রেনে উঠতে না-পারে, তা নিশ্চিত করার দায়িত্ব রয়েছে তাদের উপর। সোশ্যাল ডিসট্যানসিং রক্ষার জন্য ১২০০ লোক নিতে পারা ট্রেনে মাত্র ৭০০ জনকে ওঠার অনুমতি দেওয়া হয়েছে। জটলা ও ভিড় এড়াতে সবাইকে একই সময় সফর করার বদলে বিভিন্ন সময়ে সফর করার জন্য আবেদন করেছে মহারাষ্ট্র সরকার। স্টেশনেক ১৫০ মিটার ব্যাসার্ধের মধ্যে ‘নো হকার অ্যান্ড নো পার্কিং লট’ করা হয়েছে। প্রত্যেক স্টেশনে অ্যাম্বুলান্স ও মেডিক্যাল কর্মীকে রাখা হবে। মানুষ যাতে এই বিষয়গুলি মেনে চলেন, সেই আর্জি জানিয়েছে রাজ্য সরকার।

সারা দেশের পাশাপাশি ট্রেন চালু হওয়ার অপেক্ষায় রয়েছে বাংলাও। অপেক্ষার প্রহর গুনছেন নিত্যযাত্রীরা। নির্দিষ্ট বিধিনিষেধ বজায় রেখেই ট্রেন চালুর পক্ষপাতী অনেকে। সবাইরই একটাই প্রশ্ন, বাংলায় তবে কবে চালু হবে লোকাল ট্রেন?

আরও পড়ুন: সবাই করোনা আতঙ্কে অস্থির, পর পর আট দিন বাড়ল পেট্রল-ডিজেলের দাম

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest