‘সংবিধানে লাভ জিহাদের নিয়ে কোনও সংজ্ঞাই নেই, তা হলে কীসের ভিত্তিতে আইন ?’Owaisi-র সওয়ালে বাকহারা বিজেপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিজেপির মৌলবাদী নেতাদের পছন্দের শব্দ লাভ জিহাদ। বাস্তবে এই কাঁঠালের আমসত্ত্বের মতই ব্যাপার। কিংবা সোনার পাথরবাটি। কিন্তু যাদের চেতনা জুড়ে বিদ্বেষ, তারা জুকিত কথা শুনবেই বা কেন। বিকৃত মানুষিকতার বেশ কিছু বিজেপি নেতাদের মূল কাজ দলিত এবং মুলিমদের চাপে রাখা। লাভ জিহাদের নাম করে এবার তাদের বিরুদ্ধে অত্যাচারকে আইনসিদ্ধ করতে চাইছে এরা। এমনটাই অভিযোগ সচেতন মানুষজনের।

উত্তরপ্রদেশের পরে মধ্যপ্রদেশেও (Madhya Pradesh) ‘লাভ জেহাদ’ (Love-Jihad) বিরোধী আইন চালু হওয়ার পথে। সেখানকার মন্ত্রিসভায় পাশ হয়ে গিয়েছে ‘ধর্ম স্বতন্ত্রতা বিল ২০২০’। এরই মধ্যে তা নিয়ে আজ ক্ষোভ উগরে দিয়েছেন AIMIM প্রধান আসাদউদ্দিন ওয়েইসি (Asaduddin Owaisi)। তাঁর অভিযোগ, সংবিধানে কোনও উল্লেখই নেই ‘লাভ জেহাদ’-এর। অথচ সেটা নিয়েই আইন আনছে বিজেপি (BJP)।

আরও পড়ুন: ‘‌তিনবার তিন ধর্মে বিয়ে করেছেন’‌, নোবেলজয়ী অমর্ত্য সেনকে ব্যক্তিগত আক্রমণ দিলীপের

এদিন ওয়েইসি বলেছেন, ”দেশের সংবিধানের কোথাও লভ জিহাদ নিয়ে কোনও সংজ্ঞা লেখা নেই। তা হলে আইনের কথা আসছে কোথা থেকে! বিজেপি শাসিত রাজ্যগুলি ক্রমাগত সংবিধানের অবমাননা করছে। সংবিধান বলে কিছু যে আছে, সেটা মানতেই চাইছে না বিজেপি। বিজেপি শাসিত রাজ্যগুলিতে প্রশাসনের এতই যখন আইন প্রণয়নের ইচ্ছে, তখন MSP লাগু করুক। সংবিধানের Article 21, 14 ও 25-এ পরিষ্কার লেখা রয়েছে, দেশের কোনও নাগরিকের ব্যক্তিগত জীবনে সরকার নাক গলাতে পারবে না। আদালতও একই কথা বলেছে। তাও বারবার বিজেপি মানুষের মৌলিক অধিকার খর্ব করছে।”

মধ্যপ্রদেশে লভ জিহাদের অভিযোগ সত্যি বলে প্রমাণিত হলে পাঁচ থেকে দশ বছর পর্যন্ত জেল হতে পারে। এমনকী এক লাখ টাকা পর্যন্ত জরিমানাও হতে পারে। এমনকী অভিযুক্ত ব্যক্তির লোকজন জড়িত থাকলে তাঁদেরও শাস্তি হতে পারে বলে জানানো হয়েছে। এর আগে উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের সরকারও লভ জিহাদ রুখতে প্রায় একইরকম আইন পাস করিয়েছে। ওয়েইসির সুরে সুর মিলিয়েছেন জনতা দল ইউনাইটেডের নেতা কেসি ত্যাগী। তিনিও দাবি করেছে, এই ধরণের আইন প্রণয়ন করে বিজেপি শাসিত রাজ্য সরকারগুলি দেশে ঘৃণার বাতাবরণ সৃষ্টি করতে চাইছে।

লাভ জিহাদ আইন নিয়ে সোমবার বস্টন থেকে একটি টেলিভিশন চ্যানেলকে অমর্ত্য সেন বলেন, ‘‌এটা খুবই চিন্তার বিষয়। জীবনযাপনের অধিকার তো মৌলিক অধিকার হিসেব স্বীকৃত। মানুষই নিজের ধর্ম বদলে অন্য ধর্মগ্রহণ করতে পারেন। সেটা সংবিধান স্বীকৃত। তাই এই আইন অসাংবিধানিক।’‌

আরও পড়ুন: মেলবোর্নে ইতিহাস! তারকাদের ছাড়াই অস্ট্রেলিয়া বধ, আট উইকেটে জিতল রাহানের ভারত

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest