অপরিশোধিত তেলের দামকমেছে প্রায় ২০ শতাংশ, নয়া বছরের প্রথম দিনেও রেকর্ড দাম পেট্রল-ডিজেলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পেট্রল পাম্পে হাসিমুখে থাকা মোদীর ছবি নজর এড়ায় না কারও। দাম যতই লাফিয়ে বাড়ুক, হাসি অমলিন। তাই দেখে অনেক মস্করা করে বলেন, আসলে মোদী বাবু বোঝাতে চায়ছেন ‘দেখ কেমন লাগে’ ! নতুন বছরের প্রথম দিনে রেকর্ড দামে পেট্রল ও ডিজেল কিনতে হচ্ছে ভারতবাসীকে।

কোভিড অতিমারীর জেরে কঠোর লকডাউন বিশ্বের তাবড় দেশগুলির অর্থনীতিকে পঙ্গু করে দিয়েছে। যার ফলশ্রুতিতে সদ্য বিগত ২০২০ সালে বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম হ্রাস পেয়েছে প্রায় ২০ শতাংশ। বছরের শেষ দিনে ব্রেন্ট এবং ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটেও সূচক ছিল নিম্নমুখী।

আরও পড়ুন: এশিয়ার ধনীতম ব্যক্তির তকমা হারালেন রিলায়েন্স কর্তা মুকেশ আম্বানি

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের উপরে এদেশে তেলের দাম নির্ভর করে। ফলে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে তার প্রভাব ভারতেও পড়া উচিত। গত ৭ ডিসেম্বর থেকে রেকর্ড দামে বিক্রি হচ্ছে জ্বালানি। প্রতি লিটার পেট্রলের দাম ৯০ টাকার গণ্ডি পার করে গিয়েছে।

বিভিন্ন মহল জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে সরব হলেও তাতে ভ্রুক্ষেপ নেই কেন্দ্রের। শাহ-মোদী সরকার অন্যকাজে ব্যস্ত। স্বরাষ্ট্র মন্ত্রী নতুন রাজ্য দখলের জন্য প্রাণপাত করছেন। মোদী বাবু শোনাচ্ছেন ‘মন কি বাত’। শুক্রবার, ২০২১ সালের ১ জানুয়ারি পেট্রল ও ডিজেলের দাম অপরিবর্তিত রাখল তেল কোম্পানিগুলি। এই নিয়ে টানা ২৫ দিন এই দুই মহার্ঘ জ্বালানির দামে কোনও পরিবর্তন হল না।

তিন মেট্রো শহরে প্রতি লিটার ডিজেলের দাম (Diesel Price Today) কত এক নজরে দেখে নেওয়া যাক:

দিল্লিতে ডিজেলের দাম ছিল লিটার পিছু ৭৩ টাকা ৮৭ পয়সা। মুম্বইয়ে ডিজেলের দাম ছিল লিটার পিছু ৮০ টাকা ৫১ পয়সা। কলকাতায় ডিজেলের দাম ছিল লিটার পিছু ৭৭ টাকা ২৪ পয়সা। চেন্নাইয়ে এই দাম ছিল ৭৯ টাকা ২১ পয়সা।

কলকাতা, দিল্লি, মুম্বই ও চেন্নাইয়ে পেট্রলের দাম:

দিল্লি: ৮৩ টাকা ৭১ পয়সা
মুম্বই: ৯০ টাকা ৩৪ পয়সা
চেন্নাই: ৮৬ টাকা ৫১ পয়সা
কলকাতা: ৮৫ টাকা ১৯ পয়সা

আরও পড়ুন: সোশ্যাল মিডিয়া থেকে নিজের অস্তিত্ব মুছে ফেললেন দীপিকা পাড়ুকোন! কিন্তু কেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest