যোগাসন করোনা প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে! জাতির উদ্দেশ্যে ভাষণে নানা টিপস প্রধানমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: আজ আন্তর্জাতিক যোগ দিবস। অন্যান্য বছর এদিন সাদরে পালন করা হয় এই দিন। দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে যোগাভ্যাস করেন। তাঁর সঙ্গে এই অনুষ্ঠানে অংশ নেন একাধিক মন্ত্রী, সাংসদ থেকে শুরু করে সমাজের বিশিষ্ট ব্যক্তিরা। কিন্তু এবার পরিস্থিতি আলাদা। করোনাভাইরাসের সংক্রমণের কারণে অনুষ্ঠান বন্ধ রাখা হয়েছে। কিন্তু যোগ দিবসে দেশবাসীকে নিজের বার্তা দিলেন প্রধানমন্ত্রী। দিলেন করোনার বিরুদ্ধে লড়াই করার মন্ত্র।

আরও পড়ুন : কেসটা কী? চিন ঢোকেনি? মোদীর মন্তব্যে হতবাক দেশ, ড্যামেজ কন্ট্রোলে কেন্দ্র

রবিবার সকালে দেশবাসীর উদ্দেশে ভিডিও বার্তা দেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি বলেন, প্রাণায়াম অর্থাৎ শ্বাসের নিয়ন্ত্রণ বাড়ানোর জন্য যে যোগ রয়েছে তা মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। প্রধানমন্ত্রী বলেন, “কোভিড ১৯ আমাদের শ্বাসযন্ত্রে আঘাত করে। প্রথমেই তারা আমাদের শ্বাসযন্ত্র দুর্বল করে দেয়। সেখানেই মানুষ অনেকটা দুর্বল হয়ে পড়ে। কিন্তু প্রাণায়াম আমাদের শ্বাসযন্ত্রকে শক্তিশালী করে তুলতে সাহায্য করে। প্রাণায়ামের একাধিক পদ্ধতি রয়েছে।”

আজ ষষ্ঠ আন্তর্জাতিক যোগ দিবস। অন্যান্য বছর এই দিন সকলের সঙ্গে যোগাভ্যাস করতে দেখা যায় প্রধানমন্ত্রীকে। কিন্তু করোনার জেরে বদলেছে সেই ছবি। আজ সকালেই যোগ দিবস উপলক্ষ্যে জাতির উদ্দেশে ভাষণ দেন তিনি। যোগের গুরুত্ব, দেশে এর প্রাচীন ইতিহাসের কথাও তুলে ধরেন তিনি।

দেশের ইতিহাসে যোগাভ্যাস অত্যন্ত পুরোনো একটা বিষয়। প্রচীনকাল থেকে এর চর্চা হয়ে আসছে। নিয়মিত যোগ-প্রাণায়ম শ্বাস-প্রশ্বাসকে নিয়মিত করে। ফলে আগামীদিনে যোগকে প্রতিদিনের অভ্যাসে পরিণত করতে হবে। বিষয়টি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘যোগ করলে মনে শান্তি আসে। আগামীদিনে যোগকে প্রতিদিনের অভ্যাসে পরিণত করতে হবে। পরিবার ও ব্যক্তিগত ক্ষেত্রেও।’ এরপরই শ্লোকের মাধ্যমে আন্তর্জাতিক যোগ দিবসের শুভেচ্ছা জানিয়ে ভাষণ শেষ করেন তিনি।

আরও পড়ুন : চিন নিয়ে যে প্রশ্নগুলি মোদী ও কেন্দ্র সরকারের মাথাব্যাথার কারণ হয়েছে, দেখে নিন চোখ চালিয়ে

Gmail 4
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest