সরকারি সাহায্যপ্রাপ্ত গোশালায় ৯৪টি গরুর রহস্যমৃত্যু!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রবিবার গোপাষ্টমী উপলক্ষে ভারতের বিভিন্ন জায়গায় ভগবান কৃষ্ণ ও গরুর পুজো হচ্ছে। ঠিক সেই সময়েই রাজস্থানের সরকারি সাহায্যপ্রাপ্ত গোশালায় ৯৪টি গরুর রহস্যজনকভাবে মৃত্যুর খবর পাওয়া গেল। ঘটনাটিকে কেন্দ্র করে উত্তেজনার সৃষ্টি হওয়ায় তদন্তের নির্দেশ দিয়েছে অশোক গেহলটের প্রশাসন।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রাজস্থানের ছুরু (Churu) জেলার সারদারশহর এলাকার বিলুবাস রামপুরা (Bilyubas Rampura) গ্রামে সরকারি সাহায্যপ্রাপ্ত একটি গোশালা রয়েছে। শুক্রবার রাত থেকে সেখানে রহস্যজনকভাবে ৯৪টি গরুর মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে পড়েছে আরও অনেক গরু।

আরও পড়ুন: ডাস্ট অ্যালার্জিতে কাজে লাগাতে পারেন এই ৪ ঘরোয়া টোটকা

এই খবর পাওয়ার পরেই ঘটনাস্থলে গিয়ে ওই গোশালাটি পরিদর্শন করেছেন রাজস্থানের পশুপালন দপ্তরের আধিকারিকরা। সেখানে গরুদের যে খাবার ও জল দেওয়া হত তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

এপ্রসঙ্গে পশুপালন দপ্তরের যুগ্ম অধিকর্তা ডা. জগদীশ বলেন, শুক্রবার রাত থেকে গত ২৪ ঘণ্টায় ওই গোশালায় ৯৪টি গরুর মৃত্যু হয়েছে। প্রাথমিকভাবে খাদ্যে বিষক্রিয়ার ফলে এই ঘটনা ঘটেছে বলে মনে করা হলেও গরুগুলিকে যে খাবার ও জল দেওয়া হত তা পরীক্ষার জন্য ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে।

এদিকে এই ঘটনার কথা ছড়িয়ে পড়ার পরেই রাজস্থানের কংগ্রেস সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠনের সদস্যরা। অবিলম্বে এর জন্য যারা দায়ী তাদের শনাক্ত করে শাস্তি দেওয়ারও দাবি তুলেছে।

গরু ভারতীয় রাজনীতিতে বর্তমানে একটি অত্যন্ত সংবেদনশীল ইস্যু। গেরুয়ায় শিবিরের কাছে গরুর মৃত্যুর রাজনৈতিক মূল্য মানুষের থেকে বেশি। গাই ভগবতী। অবলা এই জীবটি জানেও না তাঁকে নিয়ে কি নোংরা রাজনীতিটাই না হয়। রাজস্থানে বর্তমানে কংগ্রেস ক্ষমতায়। তবে কতদিন সেখানে কংগ্রেস থাকবে তা নিয়ে সংশয় রয়েছে বিস্তর। যাই হোক বিজেপি এই ইস্যুতে তাদের হিন্দুবাদী লেজুড় সংগঠনগুলো নিয়ে যে বেজায় হল্লা করবে তা নিয়ে বিশেষ সন্দেহের অবকাশ নেই।

আরও পড়ুন: সবাইকে চমকে দিয়ে বিয়ে, অবশেষে রিসেপশনের ছবি শেয়ার সানা খানের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest