Site icon The News Nest

Covid in India: গোমূত্র, গঙ্গাজল, দুধের মিশ্রণ ছড়িয়ে দিলেই কেল্লাফতে, ধারেকাছে ঘেঁষবে না কোভিড!

cow urine

করোনাভাইরাস ‘তাড়ানো’র অভিনব উপায় সামনে নিয়ে এল রাজস্থানের একটি গ্রাম। এর জন্য লাগবে গোমূত্র, কাঁচা দুধ এবং গঙ্গার পবিত্র জল। এই তিনটির মিশ্রণ চারদিকে ছড়িয়ে দিলে নাকি কারও ধারেকাছে ঘেঁষতে পারবে না কোভিড! আর তাই কোভিড নিয়মবিধি উপেক্ষা করে কয়েকশো লোকের জমায়েতে ঘটা করে পালন হল গোমূত্র, দুধ এবং গঙ্গাজলের মিশ্রণ ছড়ানোর রীতি। রাজস্থানের পালি জেলার আকেলি গ্রামের ঘটনা।

আরও পড়ুন : করোনা থেকে এবার মুক্তি! বাজারে এবার DRDO-র ওষুধ 2 DG

শুধু কোভিডের ক্ষেত্রেই নয়, গোমূত্র, দুধ এবং গঙ্গাজল দিয়ে যে কোনও রোগ তাড়ানোর রীতি এই গ্রামে বহু পুরনো। গত শনিবার রাত ১২টার সময় গ্রামের সীমান্তে এসে জমায়েত করেন কয়েকশো মানুষ। তারপর ওই তিন উপাদান মিশিয়ে সেই মিশ্রণ গ্রামের সীমানা বরাবর ৩ কিলোমিটার রাস্তায় ছড়িয়ে দেন তাঁরা। ভোর ৩টে পর্যন্ত চলে এই রীতি। এই রীতি পালনের সময় কেউই কোভিড নিয়ম মেনে সামাজিক দূরত্ব বজায় রাখেননি। এমনকি বেশিরভাগের মুখে মাস্কও ছিল না বলে প্রশাসনসূত্রে খবর।

যে এলাকায় এই ঘটনা ঘটেছে, তা জেলা সদর দফতর থেকে মাত্র ৮ কিলোমিটার দূরে অবস্থিত। তা সত্ত্বেও কেন এত মানুষের জমায়েত হতে দিল প্রশাসন, সে প্রশ্ন উঠছে।

অন্যদিকে বিজেপির বিধায়ক সাধ্বী প্রজ্ঞা জানিয়েছেন রোজ নির্দিষ্ট পরিমাণ দেশি গোমূত্র পান করেছেন বলেই এখনও তিনি নিজে করোনা মুক্ত রয়েছে। অতিমারী সৃষ্টিকারী ভাইরাস তাঁর ধারে কাছে আসতে পারেনি।অন্যদিকে বিজেপির বিধায়ক সাধ্বী প্রজ্ঞা জানিয়েছেন রোজ নির্দিষ্ট পরিমাণ দেশি গোমূত্র পান করেছেন বলেই এখনও তিনি নিজে করোনা মুক্ত রয়েছে। অতিমারী সৃষ্টিকারী ভাইরাস তাঁর ধারে কাছে আসতে পারেনি।
Exit mobile version