Site icon The News Nest

RPL মামলা: রিলায়েন্স ও মুকেশ আম্বানিকে জরিমানা দিতে বলল সেবি

mukesh RPL

২০০৭-এর একটি মামলায় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ও মুকেশ আম্বানি সহ চারটি সংস্থাকে জরিমানা দেওয়ার নির্দেশ দিল নিয়ন্ত্রক সংস্থা সেবি। রিলায়েন্স পেট্রলিয়াম লিমিটেডের (আরপিএল) শেয়ার বেচাকেনায় কিছু অনিয়মের অভিযোগ তদন্ত করে দেখেছিল সেবি।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে ২৫ কোটি ও সংস্থার কর্ণধার মুকেশ আম্বানিকে ১৫ কোটি টাকা দিতে বলেছে সেবি। এছাড়াও  Navi Mumbai SEZ Pvt Ltd- কে ২০ কোটি ও  Mumbai SEZ Ltd-কে ১০ কোটি টাকা জরিমানা দিতে বলা হয়েছে।

আরও পড়ুন:  ‘মাইনর হার্ট অ্যাটাক’, হাসপাতালে ভর্তি সৌরভ গঙ্গোপাধ্যায়

৯৫ পাতার অর্ডারে, সেবির অফিসার বিজে দিলীপ জানিয়েছেন যে এই ক্ষেত্রে সংস্থাটির নেপথ্যে যে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ আছে তা অনেক লগ্নিকারী জানতেন না। যেভাবে লেনদেন হয়েছে ফিউচার্স অ্যান্ড অর্ডার মার্কেটে, তাতে লগ্নিকারীদের স্বার্থ লঙ্ঘিত হয়েছে বলে তিনি মনে করেন। ক্যাপিটাল মার্কেটে যাতে কোনও রকমের কারচুপি না হয়, তারজন্য শক্ত হাতে কাজ করতে হবে বলে অর্ডারে লিখেছেন সেবির অফিসার।

নভেম্বর ২০০৭ সালে আরপিএলের শেয়ার বিক্রি করা নিয়ে এই মামলা। তার আগেই রিলায়েন্স ঠিক করেছিল যে তারা ৪.১ শতাংশ শেয়ার এই সাবসিডিয়ারি সংস্থা থেকে বিক্রি করে দেবে।

শুক্রবারের সেবির অর্ডারে বলা হয়েছে যে রিলায়েন্স নানান বেআইনি উপায়ে নিজেদের শেয়ার বিক্রি করেছে আরপিএলে। এতে সংস্থার লাভ হলেও মোটের ওপর বাজারের ক্ষতি হয়েছে বলে মনে করছে নিয়ন্ত্রক বডি সেবি। তাই জরিমানা করা হল ভারতের ধনীতম ব্যক্তিকে। সংস্থার তরফ থেকে এখনও এই নিয়ে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয় নি।

আরও পড়ুন: সারা দেশে বিনামূল্যে করোনা ভ্যাকসিন, ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর

Exit mobile version