ধর্মান্তরণ আইনের বৈধতা প্রসঙ্গে কেন্দ্র-সহ ৩ রাজ্যকে নোটিস সুপ্রিম কোর্টের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ধর্মান্তরণ প্রতিরোধী আইন আদৌ বৈধ কি না, খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট। বিয়ের নামে ধর্মান্তরণ রুখতে আইন কার্যকর করা ৩ রাজ্য, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশের কাছে তা নিয়ে ব্যাখ্যাও চাইল শীর্ষ আদালত। নোটিস ধরানো হয়েছে কেন্দ্রীয় সরকারকেও। ৪ সপ্তাহ পর বিষয়টি নিয়ে ফের শুনানি হবে।

দেশের সংবিধানে যেখানে ধর্ম নিরপেক্ষতা, সমানাধিকার এবং বৈষম্যহীনতার কথা বলা রয়েছে, সেখানে এই ধরনের আইন কতটা যুক্তিযুক্ত, তা নিয়ে একাধিক পিটিশন জমা পড়েছিল আদালতে। এর মধ্য অন্যতম হল আইনজীবী বিশাল ঠাকরে এবং তিস্তা শেতলওয়াড়ের স্বেচ্ছাসেবী সংস্থা ‘সিটিজেনস ফর জাস্টিস অ্যান্ড পিস’। তার ভিত্তিতেই বুধবার এমন সিদ্ধান্তে উপনীত হয় সর্বোচ্চ আদালত।

আরও পড়ুন: বইপ্রেমীদের কাছে খারাপ খবর, এ বছর কলকাতা বইমেলার সম্ভাবনা নেই বললেই চলে

গেরুয়া মনস্ক নন এমন লোকজনের দাবি, জোর করে হিন্দুত্ব প্রতিষ্ঠা করতে চেষ্টা করছে বিজেপির কিছু লোক। আরএসের নীতি কায়েম করতে গিয়ে ভারতের মূল কাঠামোর ওপর এরা আঘাত করছে। অযথা সংখালগুদের ওপর অত্যাচার বাড়ানো হচ্ছে। মুখে হিন্দুত্বের কথা বলা হলেও দলিতদের ওপর অত্যাচার বেড়েছে। মহিলাদেড় ওপর অত্যাচারে দেশের মধ্যে শীর্ষে ইউপি। অথচ ধর্মান্তরণ আইন নিয়ে তাদের সবথেকে বেশি মাথা ব্যাথা।

আইনটি কার্যকর করার উপর যদিও এখনই স্থগিতাদেশ জারি করতে রাজি হয়নি সুপ্রিম কোর্ট। তবে ওই ৩ রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের কাছ থেকে নোটিসের জবাব পেলে বিষয়টি নিয়ে শুনানি করবে প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বাধীন ৩ বিচারপতির ডিভিশন বেঞ্চ।

ভিন্ ধর্মে বিয়ে রুখতে দীর্ঘ দিন ধরেই ‘লভ জিহাদ’-এর তত্ত্ব তুলে ধরছে দক্ষিণপন্থী হিন্দুত্ববাদী সংগঠনগুলি। মূলত হিন্দু ঘরের মেয়েদের মুসলিম ছেলেদের সঙ্গে বিয়ে হওয়াতেই আপত্তি তাদের। তাদের দাবি, ধর্মান্তরিত করার লক্ষ্যেই হিন্দু মেয়েদের প্রেমের জালে ফাঁসিয়ে বিয়ে করেন মুসলিম যুবকরা। তবে মুসলিম মেয়েদের হিন্দু ঘরে বিয়েকে এর আওতায় ফেলতে নারাজ তারা।

দীর্ঘ দিন ধরে এই ‘লভ জিহাদ’ বিরোধী আইনের সপক্ষে সওয়াল করার পর গত বছর নভেম্বরে অর্ডিন্যান্স জারি করে সেটিকে আইনে পরিণত করে উত্তরপ্রদেশ সরকার। সর্বোচ্চ সাজা নির্ধারিত হয় ১০ বছরের জেলের। এমনকি বিয়ের দু’মাস আগে সরকারকে নোটিস না দিলে বিয়ে বাতিল বলে গণ্য হবে বলেও জানানো হয়।

আরও পড়ুন: নির্ভয়াকাণ্ডের ছায়া উত্তরপ্রদেশে, যৌনাঙ্গে রড ঢুকিয়ে পাঁজর ভেঙে খুন গণধর্ষিতাকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest