মহারাষ্ট্রে কয়েক হাজার কৃষকের পদযাত্রা,কৃষি আইন প্রত্যাহারের দাবিতে সভা মুম্বইয়ে

সোমবার মুম্বইয়ের আজাদ ময়দানে ৩ কৃষি আইন প্রত্যাহারের দাবিতে ধর্নায় বসবেন কৃষকরা।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অনড় কৃষকরা। জেদ ধরে রেখেছে মোদী সরকারও। রবিবার কৃষক আন্দোলনের সমর্থনে মুম্বইয়ে জমায়েত হতে পদযাত্রা শুরু করেছেন মহারাষ্ট্রের হাজার হাজার কৃষক। সোমবার মুম্বইয়ের আজাদ ময়দানে ৩ কৃষি আইন প্রত্যাহারের দাবিতে ধর্নায় বসবেন তাঁরা।

ওই প্রতিবাদে সমর্থন জানিয়েছে ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), কংগ্রেস, শিবসেনা, বহু জন বঞ্চিত আগাড়ি (ভিবিএ) এবং বাম দলগুলি। সোমবারের ধর্নায় উপস্থিত হতে পারেন এনসিপি নেতা শরদ পওয়ার-সহ বহু কৃষক ইউনিয়নের নেতা।

আরও পড়ুন: আরএসএস-বিজেপি যোগ! টিম থেকে সোনাল শাহ এবং অমিত জানিকে ছেঁটে ফেললেন বাইডেন

মুম্বইয়ের দিকে পদযাত্রা শুরু হওয়ার আগে শনিবার মহারাষ্ট্রের ২১টি জেলার প্রায় ১৫ হাজার কৃষক জড়ো হন নাসিকের গল্ফ ক্লাব ময়দানে। সেখান থেকে মুম্বইয়ের আজাদ ময়দানের দিকে পায়ে হেঁটে রওনা দেন তাঁরা।

পদযাত্রার আহ্বায়ক মহারাষ্ট্রের কৃষক ইউনিয়ন সংযুক্ত শ্বেতকারি কামগার মোর্চা (এসএসকেএম)-এর ছাতার তলায় জড়ো হয়েছেন রাজ্যের অসংখ্য কৃষক। কৃষি আইনের বিরুদ্ধে মোর্চার এই প্রতিবাদে শামিল হয়েছে বহু রাজনৈতিক, স্বেচ্ছাসেবী এবং নাগরিক সংগঠনও।

মোর্চার আহ্বায়ক অশোক ধনওয়ালে বলেন, “নাসিক থেকে ১৮০ কিলোমিটার পায়ে হেঁটে মুম্বইয়ের আজাদ ময়দানে পৌঁছবেন কৃষকেরা। আজাদ ময়দানে একটি ধর্নার আয়োজন করেছি আমরা। সোমবার ধর্নায় পর রাজভবনে মিছিল করে যাওয়া হবে। ওই প্রতিবাদে শামিল হবেন শরদ পওয়ার, আদিত্য ঠাকরে এবং বালাসাহেব থোরাটের মতো শীর্ষ নেতারা।”

নাসিক থেকে মুম্বইয়ের উদ্দেশে কৃষকদের পদযাত্রা ইতিমধ্যেই শিরোনামে উঠে এসেছে। রবিবার সকাল থেকেই নাসিকের রাস্তায় ব্যানার-পতাকা নিয়ে স্লোগান দিতে দিতে মুম্বইয়ের উদ্দেশে যাত্রা শুরু করেন কৃষকেরা। সেই ছবি ইন্টারনেটে ভাইরাল হয়।

গত ২৬ নভেম্বর থেকে দিল্লির সিংঘু সীমানায় কেন্দ্রীয় সরকারের ৩টি কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন চলছে কৃষকদের। এর মধ্যে কৃষক ইউনিয়নের সঙ্গে কেন্দ্রের ১১ দফার বৈঠকও নিষ্ফলা হয়েছে। আন্দোলনের প্রায় দু’মাস পার হলেও ওই আইনগুলি প্রত্যাহারের দাবিতে অনড় কৃষকেরা।

আরও পড়ুন: আইফোনের হরেক মডেলে ১৬ হাজার টাকা পর্যন্ত ছাড়! জেনে নিন অফারের খুঁটিনাটি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest