Site icon The News Nest

করোনা বাধা, পিছল ইউপিএসসি-র সিভিল সার্ভিস পরীক্ষা, জুনের বদলে হবে অক্টোবরে

UPSC 1

উত্তরোত্তর বাড়ছে সংক্রমণ, আর তার জেরে পিছিয়ে গেল ইউপিএসসি-র প্রিলিমিনারি পরীক্ষা। ইউপিএসসি-র প্রিলিমিনারি হওয়ার কথা ছিল ২৭ জুন। পরীক্ষা পিছিয়ে হবে ১০ অক্টোবর। বিবৃতি জারি করে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন জানিয়েছে, ২৭ জুন যে সিভিল সার্ভিস পরীক্ষা নেওয়ার কথা ছিল করোনার জেরে তা পিছিয়ে দেওয়া হল। এই পরীক্ষা নেওয়া হবে ১০ অক্টোবর।

ইউপিএসসি-র বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আগামী ১০ অক্টোবর ২০২১ সালের কেন্দ্রীয় সিভিল সার্ভিস (প্রিলিমিনারি) পরীক্ষা অনুষ্ঠিত হবে’। তবে পরবর্তী পর্যায়ে ফের সূচি পরিবর্তন হতে পারে ইঙ্গিত দিয়ে সংস্থার ওয়েবসাইট দেখার পরামর্শ দেওয়া হয়েছে পরীক্ষার্থীদের। প্রসঙ্গত, গত বছরও করোনার কারণে পিছিয়ে গিয়েছিল কেন্দ্রীয় সিভিল সার্ভিস-২০২০ পরীক্ষা।

আরও পড়ুন : Eid 2021: ঘরোয়া ঈদে কেমন হবে সাজ ?

করোনা অতিমারির দ্বিতীয় ঢেউয়ের আবহে এর আগেও কয়েকটি পরীক্ষা স্থগিত করেছে ইউপিএসসি। আরেক কেন্দ্রীয় সংস্থা এসএসসি (স্টাফ সিলেকশন কমিশন) কর্তৃপক্ষও তাঁদের পরিচালিত একাধিক চাকরি নিয়োগের পরীক্ষা স্থগিত রাখার কথা ঘোষণা করেছে। পিছিয়ে গিয়েছে, পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) পরিচালিত সিভিল সার্ভিস পরীক্ষাও।

প্রতিবছর তিন ধাপে ইউপিএসসি-র পরীক্ষা নেওয়া হয়- প্রিলিমিনারি, মেন এবং ইন্টারভিউ। এই তিনটি স্তরের মাধ্যমে আইএএস, আইএফএস এবং আইপিএস নির্বাচন করা হয়। এর আগে ২০২০-র সিভিল সার্ভিস পরীক্ষার ইন্টারভিউ স্থগিত রাখে ইউপিএসসি।

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে গত মাসে বিশেষ মিটিংয়ে বসে ইউপিএসসি। সেখানে লকডাউন, সামাজিক দূরত্ববিধি-র মতো বিষয়গুলি নিয়ে আলোচনা হয়। এরপরই একাধিক পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় ইউপিএসসি।

দেখে নেওয়া যাক ইউপিএসসি-র কোন কোন পরীক্ষা ও ইন্টারভিউ স্থগিতের তালিকায় রয়েছে-

১.  ৯ মে দ্য এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইও/এও) রিক্রুটমেন্টের পরীক্ষা হওয়ার কথা ছিল। আপাতত তা স্থগিত রাখা হয়েছে।

২. ২০-২৩ এপ্রিল দ্য ইন্ডিয়ান ইকোনমিক সার্ভিস/ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল সার্ভিস এক্সামিনেশন (আইইএস/আইএসএস) ২০২০-র ইন্টারভিউ নেওয়ার কথা ছিল কমিশনের। কিন্তু, সেটাও স্থগিত রাখা হয়েছে।

৩. ২৬ এপ্রিল থেকে ১৮ জুন পর্যন্ত সিভিল সার্ভিস পরীক্ষার দিন নির্ধারিত ছিল। পরবর্তী বিজ্ঞপ্তি পর্যন্ত রিক্রুটমেন্ট টেস্টও স্থগিত থাকছে।

কমিশন আগেই  জানিয়ে দিয়েছিল, পরবর্তীতে যেদিন এই পরীক্ষা বা ইন্টারভিউগুলি নেওয়া হবে, তার অনন্ত ১৫ দিন আগে পরীক্ষার্থীদের তা জানানো হবে।

আরও পড়ুন : International Nurses Day 2021: জানুন দিনটির পিছনে লুকিয়ে কোন ইতিহাস

 

 

Exit mobile version