অধরা থেকে গেল বাড়ি ফেরার স্বপ্ন! ১৫ ঘুমন্ত শ্রমিককে পিষে দিল ট্রেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

 ঔরঙ্গাবাদ: ভয়াবহ রেল দুর্ঘটনা মহারাষ্ট্রে। সাতসকালে একটি মালবাহী ট্রেন পিষে দিল ১৫ জন পরিযায়ী শ্রমিককে। আধিকারিকরা জানিয়েছেন, ওই শ্রমিকরা মধ্যপ্রদেশে ফিরছিলেন।

জানা গেছে, দক্ষিণের দিকে কোনও রাজ্যে ফিরছিলেন তাঁরা। দীর্ঘদিন আটকে থাকার পরে রেল লাইন ধরে হেঁটে বাড়ি ফিরবেন বলে রওনা দিয়েছিল ২১ জন শ্রমিকের একটি দল। কিন্তু তাঁদের আর বাড়ি ফেরা হল না। ওই যাত্রীরা রেললাইন ধরে হাঁটতে হাঁটতে ক্লান্ত হয়ে যাওয়ায় ঔরঙ্গাবাদের করমাদের কাছে লাইনের উপরেই ঘুমিয়ে পড়েছিলেন। সেই সময়ই ঘটে ওই মর্মান্তিক ঘটনা। ঘুমের মধ্যেই পিষে দিয়ে চলে যায় মালগাড়ি।শুক্রবার ভোর সওয়া পাঁচটা নাগাদ মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের বদলাপুর ও করমাদ স্টেশনের মাঝামাঝি জায়গায় পারভানী-মনমাদ এলাকায় ঘটনাটি ঘটেছে বলে রেল সূত্রের খবর।

করোনা সংক্রমণ রুখতে দেশজুড়ে চলছে তৃতীয় দফার লকডাউন। দেশজুড়ে বিভিন্ন জায়গায় আটকে পড়েছেন হাজার হাজার পরিযায়ী শ্রমিক। হাজার টানাপোড়েনের পর তাঁদের বাড়ি ফেরানোর জন্য অবশেষে কেন্দ্রের তরফে উদ্যোগ নেওয়া হয়েছে। ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেন দিয়ে তাঁদের ফেরানো হচ্ছে। মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ থেকে এই শ্রমিক দলটিকেও ট্রেনে ফেরানোর পরিকল্পনা ছিল। কিন্তু কবে, কখন, কোন ট্রেনে ফেরার সুযোগ পাবেন তাঁরা, সেই অনিশ্চয়তা থেকে আর ধৈর্য রাখতে পারেননি তাঁরা। তাই রেলট্র্যাক ধরে হেঁটেই বাড়ি ফেরার চেষ্টা করেছিলেন। নিহতির নিষ্ঠুর পরিহাস বাড়ি পৌঁছনোর স্বপ্ন ছুঁতে পারার আগে মাঝরাস্তাতেই প্রাণ হারাতে হল ১৫ জনকে।

আরও পড়ুন: টিকল না বিজেপির অভিযোগ, এক মাস পুরসভা চালাবেন ফিরহাদরাই, নির্দেশ হাইকোর্টের

সাউথ-সেন্ট্রাল রেলওয়ে সূত্রে খবর, এই ভয়াবহ দুর্ঘটনার হাত থেকে কোনওক্রমে বেঁচে গিয়েছেন পাঁচজন। আহত শ্রমিকদের চিকিৎসার জন্য পাঠানো হয়েছে ঔরঙ্গাবাদের সরকারি হাসপাতালে। মৃতদেহগুলি ময়নাতদন্তে পাঠানো হয়েছে বলে খবর। ১৬ জনের মধ্যে কত জন মহিলা ছিলেন এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে কয়েক জন শিশুও ছিল, এ কথা জানিয়েছে রেল। রেলের তরফ এই দুর্ঘটনার কথা স্বীকার করে নিয়ে বলা হয়েছে যে, মালগাড়ির চালক একদল মানুষকে রেললাইনের উপর শোয়া অবস্থায় দেখতেও পান। কিন্তু ট্রেন থামানোর চেষ্টা করলেও শেষ পর্যন্ত সম্ভব হয়নি তা। আহতদের উদ্ধার করে ঔরঙ্গাবাদ সিভিল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এ নিয়ে টুইটও করেছে রেল মন্ত্রক।

প্রধানমন্ত্রী টুইটে লিখেছেন, “মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে রেল দুর্ঘটনায় যে প্রাণগুলি চলে গেল, তাতে আমি গভীর ভাবে মর্মাহত। আমি রেলমন্ত্রী শ্রী পীযূষ গয়ালের সঙ্গে কথা বলেছি। গোটা পরিস্থিতি খতিয়ে নজর রাখছি। সব রকম সহায়তা করা হচ্ছে।” 

মৃত ১৪ জনের প্রত্যেকের পরিবারকে ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। মৃতদের পরিবারের সদস্যদের পাশে থাকার আশ্বাস, তাঁদের সবরকম সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে রাজ্য সরকার।

আরও পড়ুন: ৮৫% কেন্দ্রীয় ভর্তুকি কোথায়! কেরালা থেকে ৯১০ টাকার টিকিট কেটে ফিরলেন শ্রমিকরা

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest