গ্যাস চেম্বারের উপর দেশ! বিশ্বের ৩০টি দূষিত শহরের মধ্যে ২২টি ভারতের

এমনিতেই হাজারো সমস্যায় জেরবার দেশ। বেকারত্ব, মূল্যবৃদ্ধি, রাজনৈতিক হিংসা, ধর্মীয় হানাহানি, কোনও কিছুই বাদ নেই। এসবের মাঝে আবার নতুন করে চিন্তা বাড়াচ্ছে পরিবেশ দূষণ।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গ্যাস চেম্বারে উপরে রয়েছে দেশ! পরিবেশ দূষণের মাত্রা ঠিক কতটা বেড়েছে ভারতে, তার আন্দাজ দিল সাম্প্রতিক এক রিপোর্ট। এমনিতেই হাজারো সমস্যায় জেরবার দেশ। বেকারত্ব, মূল্যবৃদ্ধি, রাজনৈতিক হিংসা, ধর্মীয় হানাহানি, কোনও কিছুই বাদ নেই। এসবের মাঝে আবার নতুন করে চিন্তা বাড়াচ্ছে পরিবেশ দূষণ। বায়ু দূষণের থাবা বেশ ভালমতোই পড়েছে দেশে। সম্প্রতি একটি রিপোর্টে দাবি করা হয়েছে, বিশ্বের সবথেকে দূষিত ৩০টি শহরের মধ্যে বাইশটি ভারতের।

বিশ্বের সবচেয়ে দূষিত শহর হিসেবে চিহ্নিত করা হয়েছে চিনের শিনজিয়াংকে। বলা হয়েছে, চিনের ওই শহরের মানুষের শরীরে ব্যাপক প্রভাব বিস্তার করছে বায়ু দূষণ। এমনকী মানুষের মৃত্যু পর্যন্ত হচ্ছে সেই। রিপোর্টে বলা হয়েছে, বিশ্বে প্রতিদিন গড়ে ১৮ হাজার মানুষ বায়ু দূষণের শিকার হচ্ছেন। অকালে মারা যাচ্ছেন অনেকে। মূলত কয়লাচালিত বিদ্যুৎ কেন্দ্রগুলির জন্যই দূষণের মাত্রা দিন দিন বাড়ছে বলে দাবি করা হয়েছে রিপোর্টে।

সুইজারল্যান্ডভিত্তিক বিশ্বব্যাপী বায়ুদূষণ পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান ‘IQAir’  ২০২০ সালের বিশ্বের বায়ুর মানের ওপর ভিত্তি করে এই তালিকা প্রকাশ করেছে।  সুইস এই সংস্থার মতে— গত বছর সামগ্রিক বায়ু মান বিবেচনায় বিশ্বের সবচেয়ে দূষিত দেশ চিহ্নিত হয়েছে বাংলাদেশ।

আরও পড়ুন: মমতা-বক্তব্য নিয়ে আপত্তি কংগ্রেসের, লোকসভার নেতার পদ থেকে অধীরকে অব্যাহতি

বাংলাদেশের বায়ুতে প্রাণঘাতী পার্টিকুলেট ম্যাটার বা পিএম-২.৫ এর উপস্থিতি প্রতি ঘনমিটারে ছিল ৭৭ দশমিক ১ শতাংশ; যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেওয়া সীমার চেয়ে সাত গুন বেশি। বাংলাদেশের পরই এই তালিকায় আছে পাকিস্তান (দ্বিতীয়), ভারত (তৃতীয়), মঙ্গোলিয়া (চতুর্থ) এবং আফগানিস্তান (পঞ্চম)।

‘ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট ২০২০’ শীর্ষক রিপোর্টে ভারতে বায়ুদূষণের অত্যন্ত ভয়াবহ ছবি ফুটে উঠেছে। ১০৬টি দেশের উপর সমীক্ষা চালিয়ে রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের তিরিশটি সবথেকে দূষিত শহরের মধ্যে দিল্লি-সহ ২২টি ভারতেরই। শহরগুলি হল–গাজিয়াবাদ, বুলন্দশহর, বিসরাখ জালালপুর, নয়ডা, গ্রেটার নয়ডা, কানপুর, লখনউ, মিরাঠ, আগ্রা, মুজফ্ফরনগর, ভিওয়ারি, ফরিদাবাদ, জিন্দ, হিসার, ফতেহাবাদ, বান্ধওয়ারি, গুরুগ্রাম, যমুনানগর, রোহতক, দারুহেরা ও মুজফ্ফরপুর।

শুধু তাই নয়, বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানীর তালিকায় শীর্ষে রয়েছে দিল্লি। যদিও বিগত বছরের তুলনায় ওই শহরে বাযুদূষণের পরিমাণ প্রায় ১৫ শতাংশ কমেছে। ভারতে বাযুদূষণের সবথেকে বড় কারণ হিসেবে যানবহন থেকে নির্গত ধোঁয়াকে চিহ্নিত করা হয়েছে। এছাড়া, বিদ্যুত তৈরি, কলকারখানায় কাজ, চাষবাস ইত্যাদীও দূষণের অন্যতম কারণ। রিপোর্টে আরও বলা হয়েছে, পৃথিবীতে প্রতি দিন গড়ে ১৮ হাজার করে মানুষ এই বায়ুদূষণের কারণেই মারা যাচ্ছে। ফলে এক বছরে আয়ের দিক থেকে ২২৫ বিলিয়ন ডলার ক্ষতিও হচ্ছে।

অন্যদিকে, করোনাভাইরাস মহামারির কারণে বিশ্বজুড়ে নেমে আসা লকডাউনের কারণে ২০২০ সালে বৈশ্বিক বায়ু মানে তাৎপর্যপূর্ণ উন্নতি দেখা গেছে বলে গবেষকরা জানিয়েছেন। লকডাউনের কারণে এ সময় বিশ্বজুড়ে হ্রাস পায় স্থল, আকাশ ও সমুদ্রপথের যোগাযোগব্যবস্থা, কমে যায় জীবাশ্ম জ্বালানির ব্যবহার।

আরও পড়ুন: মোদীর প্রধান উপদেষ্টা পদ থেকে ইস্তফা দিলেন পি কে সিন্‌হা, কারণ ঘিরে উঠছে প্রশ্ন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest