রবিবার থেকে পরীক্ষামূলকভাবে জম্মু-কাশ্মীরের ২ জেলায় চালু 4G নেট পরিষেবা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পরীক্ষামূলকভাবে জম্মু ও কাশ্মীরের দুটি জেলায় ফোর-জি পরিষেবার উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে কেন্দ্র। মঙ্গলবার সুপ্রিম কোর্টে একথাই জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপাল।

স্বাধীনতা দিবসের পরদিন অর্থাৎ আগামী ১৬ অগস্ট থেকে জম্মুর একটি জেলা এবং কাশ্মীরের একটি জেলায় ফোর-জি মোবাইল ইন্টারনেট পরিষেবা ব্যবহারের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে।

প্রাথমিকভাবে দু’মাসের জন্য সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হচ্ছে। ওই জেলা দুটিতে সন্ত্রাসমূলক কাজকর্মের মাত্রা কম। প্রতি সপ্তাহে পরিস্থিতির পর্যালোচনা করা হবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল।

আরও পড়ুন :  করোনা নিয়ে এবার ১০ রাজ্যের মুখ্য়মন্ত্রীদের সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর

রাজ্যের সর্বত্র কেন ফোর-জি পরিষেবা চালু করা হচ্ছে না, সেই ব্যাখ্যাও দিয়েছে কেন্দ্র। অ্যাটর্নি জেনারেল বলেন, ‘জম্মু ও কাশ্মীরের (সর্বত্র) নিষেধাজ্ঞা তুলে দেওয়ার জন্য সার্বিক পরিস্থিতি এখনও সহায়ক নয়।’

একবছর আগে থেই জম্মু-কাশ্মীরে হাইস্পিড ইন্টারনেট নেই। সেখানকার বিশেষ মর্যাদা বাতিলের সময় থেকেই এমন অবস্থা বহাল রয়েছে। শুক্রবার সুপ্রিম কোর্ট জম্মু-কাশ্মীর প্রশাসনের কাছে জানতে চায় ৪ জি ইন্টারনেটের ব্যাপারে।

সার্বিকভাবে এই পরিষেবা দেবার ব্যাপারে প্রশাসন সময় চেয়েছে। কেন্দ্রশাসিত অঞ্চলে নয়া উপরাজ্যপাল নিয়োগ হয়েছেন মনোজ সিনহা। সুতরাং তাঁর কাছ নির্দেশের অপেক্ষায় প্রশাসন রয়েছে বলেও জানানো হয়। একবছর ধরে এমনিভাবেই দিন কাটছিল জম্মু-কাশ্মীরের বাসিন্দাদের।

ফাউন্ডেশন ফর মিডিয়া প্রফেশনাল নাম একটি এনজিও সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। তারা জম্মু-কাশ্মীর প্রশাসনের বিরুদ্ধে আদালত অবমাননা মামলা করে.কারন আদালত আগেই সেখানে ৪ জি ইন্টারনেট পরিষেবা স্বাভাবিক করতে কেন্দ্র ও প্রশাসনকে নির্দেশ দিয়েছিল।

আরও পড়ুন : ভেন্টিলেশনে প্রণব মুখোপাধ্যায়, মস্তিষ্কে অস্ত্রোপচার সফল

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest