বিজেপি শাসিত রাজ্যেই অনাহারে মৃত ৮০ গরু! মুখে কুলুপ পশুপ্রেমীদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: একটি-দু’টি নয়, যত্রতত্র ছড়িয়ে রয়েছে ৮০টি গরুর মৃতদেহ। আর সেগুলি ছিঁড়ে খাচ্ছে কাক-কুকুর। ভয়ংকর এই দৃশ্য দেখা দিয়েছে বিজেপি শাসিত হরিয়ানায়। যে রাজ্য সরকার কিনা ‘গোরক্ষা’র স্বার্থে একাধিক আইন প্রণয়ন করেছে!

প্রায় সাড়ে তিন একর জমির উপর তৈরি শ্রীকৃষ্ণ গোশালা। ১১০০ গরু একসঙ্গে থাকতে পারে এই গোশালায়। শ্রীকৃষ্ণ গোশালায় থাকে মোট ১ হাজার ৮৫০টি গরু। আর সেখানেই এক মর্মান্তিক ঘটনা ঘটল। না খেতে পেয়ে মারা গেল ৮০টি গরু। গোশালার মালিক পক্ষের দাবি, না খেতে পেয়ে তিল তিল করে মারা গিয়েছে গরুগুলি। সরকারের সাহায্য প্রার্থনা করা হয়েছিল। কিন্তু প্রশাসন কোনও সাহাষ্য করেনি। দীর্ঘদিন লকডাউন থাকার জেরে মালিক পক্ষের খাবার জোগাড়ের কোনও পথ ছিল না। ফলে গরুগুলি না খেতে তাদের চোখের সামনেই মারা যায়। এমন মর্মান্তিক ঘটনা প্রকাশ্যে আসতেই সমালোচনার ঝড় উঠেছে।

আরও পড়ুন: ‘গুজরাতের থেকে সংস্কৃতিতে এগিয়ে বাংলা’- রামচন্দ্র গুহর টুইট ‘হজম’ হচ্ছে না বিজেপির

গোশালায় গরুদের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা মনজের কুলদীপ বলেছেন, এখনও অনেক গরু অসুস্থ। দ্রুত তাদের চিকিত্সা করানো প্রয়োজন। না হলে গরু মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে। মনজ আরও জানিয়েছেন, অনেক গরু এতটাই দুর্বল হয়ে পড়েছে যে খাবার দিলে উঠে খাওয়ার মতো বল নেই তাদের শরীরে। অনেকে খেতেও পারছে না। এখানেই শেষ নয়। কর্তৃপক্ষের অভিযোগ মৃতগরুগুলির সৎকারের জন্যও কোনও জায়গা পাচ্ছেন না তাঁরা। গোশালার ভিতরেই পচছে গরুগুলির মৃতদেহ।

ভারতে গত কয়েক বছরে ভোটের ইস্যু হয়ে দাঁড়িয়েছে গো রক্ষা। দেশের রাজনীতিতে ‘গরু’র ভূমিকা বেশ উল্লেখযোগ্য এখন। প্রাণ দিতে হয়েছে বহু মানুষকেও।কিন্তু লকডাউনে সেই গরুর মৃত্যুতে প্রশাসন থেকে পশুপ্রেমী সকলের মুখেই কুলুপ।

আরও পড়ুন: করোনার নয়া রেকর্ড: দিনে আক্রান্ত ১০,৯৫৬, মৃত প্রায় ৪০০,ব্রিটেনকে টপকে চতুর্থ ভারত

Gmail 2

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest