পাবজি-সহ আরও ১১৮টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত

গালওয়ান সংঘর্ষের পর দু’দফায় অ্যাপে নিষেধাজ্ঞা চাপিয়েছিল কেন্দ্র। তখন থেকেই নিষিদ্ধ অ্যাপের তালিকায় পাবজির নাম থাকা নিয়ে জল্পনা শুরু হয়েছিল। প্যাংগং সো লেকের কাছে নয়া উত্তেজনার মধ্যে সেই গেমিং অ্যাপের উপরও নিষেধাজ্ঞা চাপাল কেন্দ্র। পাশাপাশি আরও ১১৮ টি চিনা অ্যাপকে নিষিদ্ধ ঘোষণা করা হল।

গালওয়ান উপত্যকায় সেনা সংঘর্ষের জেরে কার্যত ভারত-চিন সাইবার যুদ্ধ শুরু হয়েছে। প্রথম ধাপে টিকটক ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করার পরেই কেন্দ্র জানিয়েছিল, কেন্দ্রের আতসকাচের নীচে রয়েছে মোট ২৫০টি চিনা অ্যাপ। পূর্ব লাদাখে ফের চিন অনুপ্রবেশের চেষ্টা চালাতেই এ বার আরও ১১৮টি অ্যাপ নিষিদ্ধ করল মোদী সরকার। এই ধাপে সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যাপ ‘পাবজি’। ভারতে এই অ্যাপগুলি আর ডাউনলোড করা যাবে না। কাজ করবে না ডাউনলোড করা অ্যাপও। এই নিয়ে সব মিলিয়ে ২২৪টি চিন অ্যাপ নিষিদ্ধ হল ভারতে।

আরও পড়ুন : UP পুলিশ যে এনকাউন্টার করেনি সেজন্য ধন্যবাদ, বললেন মুক্ত কাফিল

রিপোর্ট অনুযায়ী, কেন্দ্র এখনও এমন কিছু অ্যাপের উপরও নজর রাখছে যেগুলি সরাসরি চিনের না হলেও এগুলির উপর চিনের বিনিয়োগ রয়েছে৷ ভারতের পদক্ষেপের পর আমেরিকাও চিনা অ্যাপ নিষিদ্ধ করার বিষয়ে চিন্তা-ভাবনা করেছিল৷ কারণ, আমেরিকা প্রশাসন আশঙ্কা প্রকাশ করেছিল, চিনের এই অ্যাপগুলি বেজিংয়ে তথ্য পাচার করে থাকে৷

তথ্যপ্রযুক্তি মন্ত্রক জানিয়েছে, সমাজের বিভিন্ন স্তর থেকে পাবজির মতো কিছু অ্যাপ নিয়ে অভিযোগ জমা পড়ছিল নানা মহল থেকে। গ্রাহকদের তথ্য হাতিয়ে নেওয়া, সেই তথ্যের অপব্যবহার-সহ নানা অভিযোগ উঠছিল। মন্ত্রক মনে করছে, এটা অত্যন্ত গুরুতর উদ্বেগের বিষয়। সেই কারণে দ্রুত ব্যবস্থা নেওয়া হয়েছে। তা ছাড়া কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সাইবার ক্রাইম শাখা থেকেও এই অ্যাপগুলি ব্লক করার সুপারি করা হয়েছিল।

আরও পড়ুন : মোদীর তৈরি বিপর্যয়’-এ ভুগছে দেশ, ফাঁকা নয়, এবার তালিকা দিয়ে আক্রমণ রাহুলের