৪ দিনের মধ্যে ফের বাড়ল দাম, আমআদমির পকেটে কোপ মেরে মাসের শুরুতেই মহার্ঘ রান্নার গ্যাস

দিনচারেক আগেই গত ২৫ ফেব্রুয়ারি গ্যাসের দাম বেড়েছিল ২৫ টাকা। গত ৪ এবং ১৪ ফেব্রুয়ারিতেও বেড়েছিল দর।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দিন কয়েক আগে দাম বৃদ্ধির রেশ এখনও কাটেনি। তারইমধ্যে রবিবার মধ্যরাত থেকে আবারও বাড়ল ১৪.২ কিলোগ্রাম ভর্তুকিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের দাম। তার ফলে ডিসেম্বর থেকে গ্যাসের দাম বেড়েছে ২২৫ টাকা। শুধু ফেব্রুয়ারিতে তিন দফায় ১২৫ টাকায় দামী হয়েছে রান্নার গ্যাস।

নতুন এই দামবৃদ্ধির ফলে ১৪.২ কেজির রান্নার গ্যাস এ বার কলকাতায় মিলবে ৮৪৫ টাকা ৫০ পয়সায়। এর আগে ২৪ ফেব্রুয়ারি ২৫ টাকা বেড়েছিল রান্নার গ্যাসের দাম। যার মাত্র ৪ দিনের ব্যবধানে আবার বাড়ল রান্নার গ্যাসের দাম। দাম বৃদ্ধি পেয়েছে ১৯ কেজির ব্যবসায়িক গ্য়াসের দামও। যার ফলে রান্নার ১৪.২ কেজির রান্নার গ্যাসের ক্ষেত্রে মাত্র ৪ দিনের মধ্যে দাম বাড়ল ৫০ টাকা।

আরও পড়ুন: শেখানো হবে কীভাবে প্রেম করতে হয়! ‘Love School’ খুলছেন অধ্যাপক মটুকনাথ চৌধুরী

বিশ্লেষকরা বলছেন মূলত রান্নার গ্যাসের দামে হেরফের হয় মাসের শুরুতে কিংবা শেষে। কিন্তু এই মাসের মাঝখানেও দামবৃদ্ধি হয়েছে গ্যাসের। বর্তমানে ঘরোয়া রান্নার জন্য সর্বোচ্চ ১২টি সিলিন্ডার পায় প্রত্যেক পরিবার। তারপর রান্নার গ্যাস লাগলে তা খোলা বাজার থেকে ভর্তুকি ছাড়াই কিনতে হয়। এ বারের বাজেটে অধিক শুল্ক বসেছে পেট্রোল, ডিজেলের উপর। তবে তরল সোনার দাম বাড়বে না বলেই আশ্বাস দিয়েছিলেন অর্থমন্ত্রী। সামনের মে মাস থেকেই ভর্তুকি উঠে যাচ্ছে কেরোসিন থেকে। যার ফলে দাম বাড়বে কেরোসিনের।

দিনচারেক আগেই গত ২৫ ফেব্রুয়ারি গ্যাসের দাম বেড়েছিল ২৫ টাকা। গত ৪ এবং ১৪ ফেব্রুয়ারিতেও বেড়েছিল দর। জানুয়ারিতে ভর্তুকিহীন রান্নার গ্যাসের দরের কোনও হেরফের না হলেও ডিসেম্বরে দু’দফায় ১০০ টাকা দামী হয়েছিল গ্যাস। তার ফলে গত ৩০ নভেম্বর কলকাতায় যে ভর্তুকিহীন ১৪.২ কিলোগ্রাম সিলিন্ডারের দাম ছিল ৬২০ টাকা ৫০ পয়সা, তা এখন ৮৫০ টাকার কাছে পৌঁছে গিয়েছে। তার ফলে স্বভাবতই প্রশ্ন উঠছে, মার্চে কি এক দফায় দাম বেড়েছে থমকে যাবে নাকি ফেব্রুয়ারির পুনরাবৃত্তি হবে? তবে কেউ কেউ আবার মনে করিয়ে দিচ্ছেন, মার্চের শেষ লগ্নে পশ্চিমবঙ্গ-সহ চার রাজ্য এবং পুদুচেরিতে বিধানসভা ভোট আছে।

আরও পড়ুন: অসমে ধাক্কা বিজেপির, এনডিএ ছেড়ে কংগ্রেসের মহাজোটে শামিল বিপিএফ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest