কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রীর পদ থেকে ইস্তফা দিচ্ছেন সনিয়া গান্ধী! তুঙ্গে জল্পনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

উপযুক্ত নেতৃত্বের অভাব এবং দলের একাধিক সাংগঠনিক সমস্যা তুলে ধরে সনিয়া গান্ধীকে চিঠি দিয়েছেন ২৩ জন শীর্ষস্থানীয় কংগ্রেস নেতা। সোমবার তা নিয়েই বসতে চলেছে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক। সূত্রের খবর, হাত শিবিরের এমন সন্ধিক্ষণে দাঁড়িয়ে সনিয়া নিজেই জানিয়ে দিয়েছেন, তিনি অন্তর্বর্তিকালীন সভানেত্রীর দায়িত্ব ছাড়তে প্রস্তুত। কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে তিনি ইস্তফা দেওয়ার কথাও বলতে পারেন বলেও সূত্রের খবর।

তিনি আর কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে দায়িত্ব পালন করতে চান না। দলের নেতৃত্ব নিয়ে যে কংগ্রেস নেতারা চিঠি দিয়েছেন, মিলিতভাবে তাঁদেরই দলের প্রধান খুঁজে দেওয়া উচিত। এমনটাই জানিয়েছেন সনিয়া গান্ধী। নাম গোপন রাখার শর্তে এক বর্ষীয়ান কংগ্রেস নেতা জানিয়েছেন, সনিয়া স্পষ্ট করে দিয়েছেন যে দলের মসনদে বসার তাঁর কোনও ইচ্ছা নেই।

আরও পড়ুন: বাবরি ধ্বংসে আডবানি-সহ BJP নেতাদের বিরুদ্ধে রায় দিতে হবে সেপ্টেম্বরের মধ্যে : সুপ্রিম কোর্ট

গত ১০ অগস্ট দলের ওয়ার্কিং কমিটির বৈঠকে যখন তাঁকে আরও একবার সভাপতি হওয়ার আর্জি জানানো হয়েছিল, তখনও তিনি সেই একই কথা বলেছিলেন। অসংখ্যবার জোরাজুরির পর অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে কাজ চালিয়ে যাওয়ার বিষয়ে সম্মত হয়েছিলেন সনিয়া। তবে শর্ত দিয়েছিলেন যে তাঁর পরিবর্তে দ্রুত কাউকে দলের মসনদে বসানো হবে।

গত লোকসভা কংগ্রেসের ভরাডুবির দলের সভাপতিত্ব ছেড়ে দিয়েছিলেন রাহুল গান্ধী। ওয়ার্কিং কমিটির বৈঠকে গান্ধী পরিবারের বাইরে থেকে কাউকে দলের শীর্ষপদে বসানোর পক্ষেও সওয়াল করেছিলেন। শেষপর্যন্ত সনিয়াকে অন্তর্বর্তীকালীন সভাপতি পদে বসিয়ে সামাল দেওয়া হচ্ছিল। কিন্তু সেই মেয়াদও এক বছর পার হয়ে গিয়েছে। তারইমধ্যে নেতৃত্ব নিয়ে চিঠির জবাবে সনিয়াও গান্ধী পরিবারের বাইরের কাউকে সভাপতি করার পরামর্শ দিয়েছেন বলে দাবি করেছেন ওই বর্ষীয়ান নেতা।

কংগ্রেস অবশ্য সনিয়ার এই সরে দাঁড়ানোর জল্পনা পুরোপুরি উড়িয়ে দিয়েছে। রণদীপ সিং সূরজেওয়ালা বলছেন, ‘‘সনিয়া গান্ধী কোনও নেতার সঙ্গে কথা বলেননি, এমনকি কাউকে কোনও চিঠিও লেখেননি। আমরা এটা পুরোপুরি অস্বীকার করছি।’’ সূত্রের খবর, সূরজেওয়ালা যাই দাবি করুন না কেন, ঠিক তার উল্টোটাই ঘটে চলেছে কংগ্রেসের অন্দরে। জানা গিয়েছে, দলের ব্যাটন এ বার অন্য কারও হাতে তুলে দেওয়া যায় কি না সে ব্যাপারে গুলাম নবি আজাদের সঙ্গে টেলিফোনে এক প্রস্থ আলোচনাও সেরে ফেলেছেন সনিয়া।

আরও পড়ুন: অতিমারিতে তবলিগি জামাতদের, ‘বলির পাঁঠা’ করেছে সরকার, মন্তব্য আদালতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest