স্বাধীনতা দিবসের আগের রাতে আচমকা ঘোষণা, ৪৮ জন পাইলটকে ছাঁটাই এয়ার ইন্ডিয়ার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

স্বাধীনতা দিবসের প্রাক্কালে কর্মী ছাঁটাইয়ের প্রক্রিয়া শুরু এয়ার ইন্ডিয়াতে। আর প্রথম দফায় কোপ পড়ল পাইলটদের উপরে। গত বৃহস্পতিবার এক ধাক্কায় ৪৮ জন কর্মীকে ছাঁটাইয়ের নোটিশ ধরাল রাষ্ট্রায়ত্ত এই বিমান সংস্থাটি। ম্যানেজমেন্টের এই সিদ্ধান্ত ঘিরে এয়ার ইন্ডিয়ার অন্দরে আলোড়ন পড়ে গিয়েছে।

জানা গিয়েছে, আচমকাই এই সিদ্ধান্ত নিয়েছে এয়ার ইন্ডিয়া। যে পাইলটদের ছাঁটাই করা হয়েছে তাঁদের মধ্যে অনেকেই গতকাল পর্যন্ত ‘বন্দে ভারত’ মিশনের প্লেন উড়িয়েছেন। এমনকি যখন এয়ার ইন্ডিয়া এমন মারাত্মক সিদ্ধান্ত নিয়েছে সেই সময় অন্যান্য দিনের মতোই কর্তব্য অনুযায়ী কেউ কেউ প্লেনের ককপিটে বসেছিলেন। কেউ বা বিমান নিয়ে ছিলেন মাঝ আকাশে।

প্রাথমিকভাবে জানা গিয়েছে, যে ৪৮ জন এয়ার ইন্ডিয়া পাইলটের চাকরি গিয়েছে গত বছর তাঁরা ইস্তফা দিয়েছিলেন। কিন্তু নিয়ম অনুসারে ছ’মাসের নোটিশ পিরিওডের সময়ের মধ্যে ইস্তফাপত্র প্রত্যাহার করে ফের কাজে যোগ দেন। তাঁদের সেই আবেদন প্রথমে গ্রহণ করেছিল কর্তৃপক্ষ। কিন্তু বৃহস্পতিবার রাতে হঠাৎ তা প্রত্যাহার করে নেওয়া হয়। অবিলম্বে এই নির্দেশিকা কার্যকর হবে বলে কর্তৃপক্ষ জানায়। ফলে রাতারাতি কাজ হারান ৪৮ জন পাইলট।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির জন্য আসবে অত্যাধুনিক ভিভিআইপি বিমান ‘Air India One’ ! রিসিভ করতে মার্কিন মুলুকে পাড়ি কেন্দ্রীয় প্রতিনিধিদলের

কর্মী ছাঁটাইয়ের নেপথ্যে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের যুক্তি, সংস্থার অর্থনৈতিক বাধ্যবাধকতা এবং করোনার কারণে বাণিজ্যিক কাজকর্ম বন্ধ থাকায় কর্মী সংকচের মতো পদক্ষেপ নিতে হয়েছে। চিঠিতে বলা হয়েছে, ‘করোনা পরিস্থিতির আগে যে সংখ্যক উড়ান চলাচল করত এখন তা কমে ভগ্নাংশে নেমে এসেছে। এবং সাম্প্রতিক ভবিষ্যতে পরিস্থিতির উন্নতির কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। ফলে কোম্পানি বিপুল নিট লোকসানের মধ্যে দিয়ে চলেছে। ফলে বেতন দেওয়ার ক্ষমতা নেই।’

এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের এই আচরণকে ‘বেআইনি’ আখ্যা দিয়েছে পাইলটদের সংগঠন ইন্ডিয়ান কমার্শিয়াল পাইলটস্ অ্যাসোসিয়েশন (ICPA)। অবিলম্বে এই ইস্যুতে এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর রাজীব বনশলের হস্তক্ষেপ দাবি করেছে তারা।

রাষ্ট্রায়ত্ত এয়ার ইন্ডিয়াকে বিক্রির জন্য দীর্ঘদিন থেকে চেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকার। কিন্তু করোনাভাইরাস মহামারীর জেরে সেই চেষ্টা বাধাপ্রাপ্ত হয়েছে। লোকসানে ধুঁকতে থাকা এয়ার ইন্ডিয়ায় কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত পাওয়া গিয়েছিল গত জুলাই মাসের মাঝামাঝি। একসঙ্গে ৪৮ জন পাইলটকে ছাঁটাই করা তারই অঙ্গ বলে মত পর্যবেক্ষক মহলের।

আরও পড়ুন: সুসংহত পরিকাঠামো উন্নয়ন, ভোকাল ফর লোকাল- একনজরে মোদীর স্বাধীনতা দিবসের ভাষণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest