মধ্যপ্রদেশে ৬ কোটি টাকার ফসল নিয়ে বেপাত্তা বেসরকারি সংস্থা, কৃষি আইন নিয়ে অস্বস্তি বিজেপির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়া কায়দায় কৃষকদের সঙ্গে প্রতারণার ঘটনা সামনে এল। অভিযোগ, প্রায় ৬ কোটি টাকার ফসল নিয়ে টাকা না দিয়ে বেপাত্তা এক দল ব্যবসায়ী। বিজেপি শাসিত মধ্যপ্রদেশের শতাধিক কৃষক এমনই ‘প্রতারণা’-র শিকার বলে দাবি করেছেন। ওই কৃষকদের বেশিরভাগই রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের জেলা সিহোর এবং রাজ্যের কৃষিমন্ত্রী কমল পটেলের জেলা হরদার বাসিন্দা। সম্প্রতি এই কাণ্ড প্রকাশ্যে আসার পর অস্বস্তিতে মধ্যপ্রদেশ সরকার। টাকা না পেয়ে মাথায় হাত কৃষকদের।

সদ্যই মধ্যপ্রদেশ সরকার সরকারি মান্ডির বাইরে থেকে ফসল কেনার নিয়ম অনেকটা শিথিল করেছে। এখন সেরাজ্যে মান্ডি থেকে লাইসেন্স পাওয়া ব্যবসায়ীরা সরাসরি কৃষকদের কাছ থেকে ফসল কিনতে পারে। ফসলের দাম সংক্রান্ত চুক্তিও সরাসরি কৃষকদের সঙ্গেই করতে পারে তারা। এই নতুন পদ্ধতি কার্যত কেন্দ্রের প্রস্তাবিত কৃষি আইনের (Farm Laws) মতোই।

আরও পড়ুন: ৪ রাজ্যে আজ থেকে শুরু করোনা টিকার ড্রাই রান

মধ্যপ্রদেশ সরকারের এই নতুন নিয়ম অনুযায়ীই শেহর, হারদা এবং হোসাঙ্গাবাদের প্রায় শ’দেড়েক কৃষক একটি সংস্থার কাছে পৃথক চুক্তি করে ফসল বিক্রি করেন। ওই সংস্থার কাছে মান্ডির লাইসেন্সও ছিল। কিন্তু পরে দেখা যায়, যে সংস্থাটি ফসল কিনেছিল তাদের লাইসেন্স মেয়াদ উত্তীর্ণ। শুধু তাই নয়, সরকারি মান্ডিতে তাঁদের নাম পর্যন্ত নথিভুক্ত নেই। আর সংস্থাটির তরফে যে চেক ফসলের দাম বাবদ দেওয়া হয়েছিল সেগুলিও বাউন্স করেছে। সব মিলিয়ে কৃষকরা প্রায় ৫-৬ কোটি টাকা প্রতারিত হয়েছেন।

গত সোমবার ২২ জন কৃষক ওই সংস্থার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। তারপরই এই পুরো প্রতারণার ঘটনা প্রকাশ্যে আসে। কৃষকদের দাবি, ওই ব্যবসায়ীর সম্পত্তি বাজেয়াপ্তো করে কৃষকদের ঋণ মিটিয়ে দেওয়া হোক। যদিও সরকার এখনও এ বিষয়ে মুখ খোলেনি। মধ্যপ্রদেশের এই ঘটনা নিঃসন্দেহে কেন্দ্রের কৃষি আইন বিরোধী বিক্ষোভে ইন্ধন জোগাবে। কারণ, নতুন কৃষি আইনের বিরুদ্ধে যে যুক্তিগুলি খাড়া করা হচ্ছে, তার মধ্যে অন্যতম হল, এই প্রতারণা হওয়ার ভয়। স্বাভাবিকভাবেই মধ্যপ্রদেশের এই ঘটনা অস্বস্তি বাড়াবে গেরুয়া শিবিরের।

আরও পড়ুন: মিষ্টি খেয়ে বিজেপিতে যোগদান শাহিনবাগের বন্দুকবাজের, একঘন্টা পরই বহিষ্কার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest