সরকার ফেলে দেওয়ার চেষ্টা করছেন সুপ্রিম কোর্টের বিচারপতি, চিঠি লিখে অভিযোগ জানালেন দেশের চিফ জাস্টিসকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বেনজির ঘটনা! এবার এক নির্বাচিত সরকার ফেলে দেওয়ার ষড়যন্ত্র করার অভিযোগ উঠল সুপ্রিম কোর্টের (Supreme Court) কর্মরত বিচারপতির বিরুদ্ধে। আর সেই ষড়যন্ত্রে নাকি শামিল গোটা হাই কোর্টও! শনিবার সাংবাদিক বৈঠক করে এই নজিরবিহীন অভিযোগটি তুলেছেন খোদ অন্ধ্রপ্রদেশ সরকারের মুখ্যসচিব। শুধু তাই নয়, এই চাঞ্চল্যকর অভিযোগ তুলে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে আস্ত একটা চিঠি লিখে ফেলেছেন অন্ধ্রের মুখ্যমন্ত্রী ওয়াই এস জগনমোহন রেড্ডি (Y S Jagan Mohan Reddy)।

অভিযোগে তিনি বলেছেন, তেলুগু দেশম পার্টির হয়ে কাজ করছেন ওই বিচারপতি। অন্ধ্রের বিরোধী দলনেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর সঙ্গে ওই বিচারপতির খুব ভাল সম্পর্ক রয়েছে বলেই অভিযোগ তাঁর। চিঠিতে জগন্মোহন লিখেছেন, এই ধরনের কাজে তিনি হতাশ ও খুব দুঃখ পেয়েছেন। একটা রাজ্যের নির্বাচিত সরকারকে যাতে কাজ করতে দেওয়া না হয়, তার জন্য দেশের আইনব্যবস্থার খারাপ ব্যবহার করা হচ্ছে বলেই অভিযোগ করেছেন তিনি। সরকারকে ফেলে দেওয়ার চক্রান্ত হচ্ছে বলেও তাঁর অভিযোগ।

শুধু তাই নয়, চিঠিতে তিনি আরও বলেছেন, ওই বিচারপতি নিজের প্রভাব খাটিয়ে অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের বিচারকদেরও নিজের দিকে করে নিয়েছেন। ফলে তাঁরাও সরকারের বিরুদ্ধে কাজ করছেন। এই চিঠিতে অন্ধ্রের হাইকোর্টের প্রধান বিচারক- সহ মোট ৫ বিচারকের বিরুদ্ধে অভিযোগ এনেছেন অন্ধ্রের মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: আজ থেকে বদলে যাচ্ছে রেলের রিজার্ভেশনের নিয়ম, যাত্রার পাঁচ মিনিট আগেও টিকিট কাটতে পারবেন

চিঠির সঙ্গে আরও অনেক কাগজপত্র দিয়ে নিজের অভিযোগের যথার্থতা প্রমাণ করতে চেয়েছেন জগন্মোহন রেড্ডি। এইসব কাগজ দিয়ে তিনি অভিযোগ করেছেন, বারবার সরকারের বিভিন্ন প্রকল্প বন্ধ করার জন্য তেলুগু দেশম পার্টির পক্ষে রায় দিয়েছেন বিচারকরা। এছাড়া চন্দ্রবাবু নাইডু মুখ্যমন্ত্রী থাকাকালীন যেসব দুর্নীতির অভিযোগ উঠেছিল তার তদন্তের ক্ষেত্রেও হস্তক্ষেও করেছেন তাঁরা এমনটাই অভিযোগ তাঁর।

গত বৃহস্পতিবার এই চিঠি পাঠানো হয়েছে প্রধান বিচারপতিকে। সেদিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও সাক্ষাৎ করেন জগন্মোহন রেড্ডি। এই চিঠির পর মনে করা হচ্ছে সেই সাক্ষাতেও হয়তো চন্দ্রবাবু ও বিচারপতিদের এই প্রসঙ্গ তুলেছেন মুখ্যমন্ত্রী। যদিও এই সাক্ষাতের বিষয়ে কারও তরফে কোনও মন্তব্য করা হয়নি। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের দু’সপ্তাহ আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গেও সাক্ষাৎ করেন জগন। শনিবার বিজয়ওয়াড়াতে অন্ধ্রপ্রদেশ সরকারের উপদেষ্টা অজেয়া কাল্লাম একটি বিবৃতিতে এই চিঠির কথা জানান। অবশ্য এইও বিষয়ে কোনও প্রশ্নের উত্তর তিনি দেননি।

প্রধান বিচারপতিকে লেখা এই চিঠিতে মুখ্যমন্ত্রী বারবার অভিযোগ করেছেন বিরোধী দলের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত থেকে শুরু করে জনকল্যাণমুখী নানা প্রকল্প, বারবার আটকে দিচ্ছেন ওই বিচারপতি। তাই এই বিষয়ে প্রধান বিচারপতির হস্তক্ষেপ দাবি করেছেন তিনি। সুপ্রিম কোর্টের কোন বিচারপতির বিরুদ্ধে তিনি অভিযোগ করেছেন সেটা না জানানো হলেও জানা গিয়েছে দেশের শীর্ষ আদালতের বর্ষীয়ান বিচারপতি তিনি। এমনকি দেশের পরবর্তী প্রধান বিচারপতি হওয়ার দৌড়ে তিনি রয়েছেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: চিনের সাহায্যে অধিকৃত কাশ্মীরে ক্ষেপণাস্ত্র ঘাঁটি বানাচ্ছে পাকিস্তান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest