GST ক্ষতিপূরণের ৪৭২৭২ কোটি টাকার ব্যবহার ‘অন্যত্র’! আইন ভাঙল মোদী সরকারই!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জিএসটি ক্ষতিপূরণ নিয়ে বিজেপি বিরোধী রাজ্যগুলির বাপান্ত করতে কসুর করে না। লাগাতার এই রাজ্যগুলোর বিরুদ্ধে সুর চড়িয়েছে কেন্দ্র। বিজেপি বুক বাজিয়ে যাই বলুক না কেন,প্রকাশ্যে এল ক্যাগের রিপোর্ট। আর সেই রিপোর্ট প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে গিয়েছে।

জিএসটি নিয়ে সম্পূর্ণ বেআইনি কাজ করেছে খোদ মোদী সরকারই। জেনে-বুঝেই জিএসটি ক্ষতিপূরণের অর্থ কেন্দ্রীয় সরকার ব্যবহার করেছে অন্যত্র। আর কেন্দ্রের এই বেনিয়মের কথাই ফাঁস হয়ে গিয়েছে ক্যাগের রিপোর্টে।

আরও পড়ুন : হাজার হাজার মসজিদ ধ্বংস করে ১০ লাখ মুসলিমকে বন্দি করেছে চিন, অভিযোগ রিপোর্টে

দিন কয়েক আগে সংসদে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেছিলেন, ‘সিএফআই'(কনসলিডেটেড ফান্ড অফ ইন্ডিয়া) ছাড়া জিএসটির ক্ষতিপূরণ দেওয়ার কোনও আইন নেই দেশে। বলেন, অ্যাটর্নি জেনারেলের কাছ থেকে পরামর্শ নিয়েই একথা বলছেন তিনি। অথচ এরপরপরই জিএসটি ক্ষতিপূরণ নিয়ে ক্যাগের বিস্ফোরক তথ্য সামনে এল। রিপোর্ট অনুযায়ী, জিএসটি ক্ষতিপূরণ ঘিরে কেন্দ্র নিজেই সিএফআই-এর আইন লঙ্ঘন করেছে।

জিএসটি কম্পেনসেশন সেস অ্যাক্ট-এ স্পষ্ট করে বলা হয়েছে, গোটা বছরে যে শুল্ক সংগৃহীত হবে তা রাখা হবে জিএসটি কম্পেনসেশন ফান্ডে৷ আর যখন কোনও রাজ্যে রাজস্ব ঘাটতি দেখা দেবে, তখন ওই অ্যাকাউন্ট থেকে রাজ্যগুলিকে ঘাটতি মেটাতে আর্থিক সহায়তা করবে কেন্দ্রীয় সরকার। কারণ এটি সম্পূর্ণরূপেই পাবলিক অ্যাকাউন্ট৷ কিন্তু বাস্তবে মোদী সরকার সেটা তো করেইনি, বরং দেশের কনসলিডেটেড ফান্ডে টাকা পাঠিয়েছে।

ক্যাগের রিপোর্ট বলছে, জিএসটি-র ৪৭,২৭২ কোটি টাকার ক্ষতিপূরণ নিয়ে কেন্দ্রের মোদী সরকার নিজেই সিএফআইয়ের আইন ভেঙেছে। জিএসটি কম্পেনশেন সেস ফান্ডে টাকা না পাঠিয়ে, সিএফআইতে এই টাকা ফেরত দিয়েছে সরকার। ২০১৭-২০১৮ এবং ২০১৮-১৯ সালে কেন্দ্রীয় সরকার ওই অর্থ অন্য খাতে ব্যবহার করেছে বলে ক্যাগের রিপোর্টে ধরা পড়ছে। আর তাৎপর্যপূর্ণভাবে ওই অর্থবর্ষে আর্থিক ঘাটতিও কম দেখানো হয়েছে কেন্দ্রের তরফে। যা সম্পূর্ণভাবেই বেআইনি।

আরও পড়ুন : বউদিকে খুন করে থানায় আত্মসমর্পণ দেওরের, চাঞ্চল্যকর ঘটনা শহর কলকাতায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest