Puducherry Election 2021: দক্ষিণে পদ্ম ফোটাতে ভরসা সেই ব্র্যান্ড মোদী!

বিভিন্ন ভোট পূর্ববর্তী সমীক্ষায় দেখা গিয়েছে কংগ্রেসের থেকে অনেকটাই এগিয়ে রয়েছে এনডিএ।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নির্বাচনের বহু আগে থেকেই চরম নাটকীয় পরিস্থিতি তৈরি হয়েছিল দক্ষিণ ভারতে অবস্থিত কেন্দ্র শাসিত অঞ্চল পুদুচেরিতে। পরপর বিধায়কদের পদত্যাগের জেরে ভোটের মুখেই নারায়ণস্বামীর নেতৃত্বাধীন কংগ্রেস সরকার পড়ে যায়। জারি হয় রাষ্ট্রপতি শাসন। ৩০ আসন বিশিষ্ট এই বিধানসভায় ক্ষমতায় থাকা কংগ্রেসের সংখ্যা ১১-তে নেমে যায়। অপরদিকে বিরোধীরা ছিলেন ১৪ জন।

এহেন টালমাটাল পরিস্থিতিতেই মঙ্গলবার ভোটগ্রহণ হল পুদুচেরিতে। শেষ পর্যন্ত মোট ৭৮.১৩ শতাংশ ভোট পড়েছে বলেই জানিয়েছে নির্বাচন কমিশন।

দক্ষিণের এই রাজ্যে লড়াইটা কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ বনাম বিজেপি নেতৃত্বাধীন বিজেপি। পুদুচেরিতে কংগ্রেস ১৫টি আসনে লড়ছে। তাদের জোটসঙ্গী ডিএমকে লড়াই করল তিনটি আসনে। এছাড়া বাকি আরও কয়েকটি আসন দেওয়া হয়েছিল সিপিআই এবং ভিসিকে। এদিকে প্রাক্তন মুখ্যমন্ত্রী নারায়নস্বামী  নির্বাচনের ময়দানে নামেননি। এই পরিস্থিতিতে ইউপিএ-র মুখের অভাব দেখা দিয়েছে।

আরও পড়ুন: হাথরস নিয়ে খবর, জেলবন্দি সাংবাদিকের বিরুদ্ধে এ বার সন্ত্রাস মামলা দায়ের যোগীরাজ্যে

এদিকে বিজেপি তথা এনডিএর হয়ে প্রচারে পুদুচেরিতে এসে ঝড় তুলে গিয়েছেন স্বয়ং নরেন্দ্র মোদী। পুদুচেরিতে বিজেপির জোটসঙ্গী এনআর কংগ্রেস, এআইএডিএমকে। মোদী সব সেখানকার এনডিএ নেতাদের বারংবার উঠে এসেছে নারায়ণস্বামীর বিরুদ্ধে বিষোদগার। তাদের স্পষ্ট বক্তব্য, প্রাক্তন মুখ্যমন্ত্রী নারায়ণস্বামী যে কতটা ব্যর্থ ছিলেন, তার প্রমাণ এটাই যে কংগ্রেস তাঁকে এবারে টিকিটই দেয়নি। প্রধানমন্ত্রী পুদুচেরিতে গিয়ে একের পর এক উন্নয়নমূলক প্রকল্পের প্রতিশ্রুতি দিয়ে এসেছেন। পাশাপাশি পুদুচেরির প্রতি কেন্দ্রীয় সরকারের দায়বদ্ধতা মনে করিয়ে দিয়ে ভোটারদের মন জয় করতে চান।

বিভিন্ন ভোট পূর্ববর্তী সমীক্ষায় দেখা গিয়েছে কংগ্রেসের থেকে অনেকটাই এগিয়ে রয়েছে এনডিএ। ৩০ আসন বিশিষ্ট এই কেন্দ্র শাসিত অঞ্চলে বিজেপি ২০ বা তার বেশি আশনে জয় পেতে পারে বলে জানা গিয়েছে বিভিন্ন সমীক্ষায়। এদিকে আয়তনে পুদুচেরি ছোটো হলেও দক্ষিণে বিজেপির রাজনৈতিক সম্প্রসারণের পক্ষে এই নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। এই নির্বাচনে জয় পেলে, দক্ষিণে ব্র্যান্ড মোদীর দরও বাড়বে বলে আশা বিজেপির।

আরও পড়ুন: Kerala Election 2021: ৪০ বছরের ধারা পালটে যাবে কেরলে? নাকি নেতা হিসাবে উত্থান হবে রাহুলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest